World Food Safety Day 2021: আজ বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস, জানুন ইতিহাস, গুরুত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্ব পরিবেশ দিবসের ঠিক দুদিন পর রয়েছে আরও একটি গুরুত্বপূর্ণ দিন। গত ৩ বছর ধরে ৭ জুন পালন করা হয় বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস (World Food Safety Day)। যেকোনও দেশেরই জনগণের মৌলিক চাহিদাগুলির মধ্যে অন্যতম হল খাদ্য।  বিশ্বব্যাপী তাই খাদ্যের সুরক্ষা জনগণের আলোচ্যসূচির মধ্যে আনতেই এই দিনটি পালন করা হয়। যদিও আমরা অনেকেই হয়তো এর নেপথ্যে থাকা ইতিহাস, এই দিনটির মাহাত্ম্য সম্পর্কে অবহিত নই। আসুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে মে মাসে নতুন ৫ লাখ কর্মসংস্থান

 ২০১৮ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ (United Nations General Assembly) বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের প্রসঙ্গ সামনে আনে। নিম্ন ও মধ্য আয়ের দেশগুলির জনগণের উপর খাদ্যজনিত রোগের প্রাদুর্ভাব লক্ষ্য করে আন্তর্জাতিক এই সংস্থা। বিশেষত ৫ বছরের নীচে শিশুদের উপর এর প্রভাব ব্যাপকভাবে দেখা যায়। তাই খাদ্যজনিত রোগের বোঝা কমাতে ও একইসঙ্গে খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে প্রতি বছর ৭ই জুন বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস (World Food Safety Day) হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় রাষ্ট্রপুঞ্জ।
বিশ্বব্যপী খাদ্যের সঙ্কট দূর করতেই শুধু নয়, যাতে সঠিক খাদ্যে সুস্বাস্থ্য গড়ে ওঠে সেই বিষয়টিতেই গুরুত্ব আরোপ করেছে রাষ্ট্রপুঞ্জ। সঠিক খাদ্য উৎপাদন, খাদ্যশৃঙ্খলের প্রতি পর্যায় ঠিক রাখা, খাদ্য প্রক্রিয়াকরণ, মজুত ইত্যাদি সুনিশ্চিত করতে বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের (World Food Safety Day) ভূমিকা উল্লেখযোগ্য।
ফসল উৎপাদন থেকে শুরু করে, প্রক্রিয়াজাতকরণ, সঞ্চয়স্থান, বিতরণ, প্রস্তুতি এবং গ্রহনের সমস্ত উপায় হিসেবে খাদ্য প্রতিটি পর্যায়েই নিরাপদ রয়েছে কিনা তা খাদ্য সুরক্ষা নিশ্চিত করে। আমাদের খাওয়া নিরাপদ এবং আমাদের স্বাস্থ্যের ক্ষতি না করে তা নিশ্চিত করার জন্য এই দিনটি (World Food Safety Day )পালন করা হয়।
গ্লোবাল ফুড স্ট্যান্ডার্ডের সঙ্গে সহমত হয়ে, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) একটি গাইডলাইন প্রস্তুত করেছে, যা সাধারণ মানুষ ঘরে বসে অনুশীলন করতে পারেন এবং স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করে সুস্থ থাকতে পারেন। এই লক্ষ্যে প্রতিবছর ৭ জুন বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস হিসেবে পালিত হয়। নিরাপদ খাবার খাওয়া জরুরি। কারণ, দূষিত খাবার বা জলের মাধ্যমে ব্যাকটিরিয়া, ভাইরাস, পরজীবী বা রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করে। ফলে ভবিষ্যতে স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকিতে পড়তে হতে পারে।
এই বছরের বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের থিম হল Safe food today for a healthy tomorrow অর্থাৎ আজ নিরাপদ খাবার খেলে কাল সুস্থ থাকতে সাহায্য করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) খাদ্যজনিত রোগের বোঝা হ্রাস করার প্রচেষ্টা চালাচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest