you can try beguni with pumpkin : sheikh Hasina

মিষ্টি কুমড়া দিয়েও ‘বেগুনি’ হয়, সংসদে প্রশ্নোত্তরপর্বে বললেন শেখ হাসিনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রোজায় বেগুনের দাম হঠাৎ বেড়ে গিয়েছে। ফলে ইফতারিতে যারা বেগুনি খান তাঁরা পড়েছেন সমস্যায়। বাংলাদেশে তা নিয়ে জোর চর্চা চলছে। বেগুনির দাম এমন হলে লোকে বেগুনি খাবে কি করে ? ক্ষোভ প্র্কাশ করছেন আমি জনতা।তাদের বিকল্প বুদ্ধি দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন ইফতারের মুখরোচক খাবার তৈরির ক্ষেত্রে বিকল্প সবজি আছে।
তিনি বলেছেন, চাহিদার কারণে বেগুনের দাম বাড়ছে। তিনি বলেন, মিষ্টি কুমড়া দিয়ে ‘বেগুনি’ তৈরি করা যায়।বুধবার জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশনের সমাপনী বক্তব্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং বিভিন্ন পণ্যের বাজার দর নিয়ে কথা বলেন সরকার প্রধান।

শেখ হাসিনা বলেন, “বেগুনের দাম… এই রোজার সময় সবাই বেগুনি খাবে। হঠাৎ ১১০ টাকার ওপরে বেগুন হয়ে গেল। সেটা এখন কমে ৮০ টাকায় এসেছে। “বেগুন দিয়ে বেগুনি না খেয়ে আরও যে সবজি সহজলভ্য আছে, সেটা দিয়ে খেলেই হয়। আমরা তাই খাই। মিষ্টি কুমড়া দিয়েও বেগুনি বানানো যায়। সেভাবে আমরা করি, সেভাবে করা যায়।” নিত্যপণ্যের উর্ধ্বগতি নিয়ে আগের দিন বিরোধী সংসদ সদস্যদের তোপের মুখে পড়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সরকারপ্রধান বলেন, ‘মানুষ যাতে বেশি কষ্ট না পায়, সে পদক্ষেপ সরকার নিয়েছে। মোটা চালের দাম এখন ৪৬ টাকার মতো, সেটা খুব বেশি বাড়েনি। চিকন ‍ও মাঝারি চালের দাম কিছুটা বেড়েছে। আলু পাইকারি বাজারে ২০ টাকা, খুচরা বাজারে ২৫ টাকা। পেঁয়াজের দামের জন্য এখন কৃষক হাহাকার করছে।’

করোনার মধ্যে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও জিনিসপত্রের দাম বেড়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এক ডলারের তেল সেখানে চার ডলার হয়ে গেছে, আমেরিকার মতো জায়গায়। আমাদের এখানে তো জিনিসের দামে তার ধাক্কা আসবে। কারণ এখানে যে জিনিস আমদানি করতে হয়। জাহাজের ভাড়া অতিরিক্ত বেড়ে গেছে। এগুলোর তো একটা অবস্থা আসবেই। তারপরও আমরা চেষ্টা করছি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest