Zawahiri still alive! ‌Al-Qaeda chief's new video message on 9/711 anniversary

আজও বেঁচে জাওয়াহিরি!‌ ৯/‌১১ বর্ষপূর্তিতে নয়া ভিডিও বার্তা আল–কায়দা প্রধানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেঁচে ‘মৃত’ আল-কায়দা নেতা ৯/১১ হামলার ২০তম বর্ষপূর্তিতে ‘আবির্ভাব’ ঘটল ‘মৃত’ আল-কায়দা নেতা আয়মান আল-জওয়াহারি। লাদেনের মৃত্যুর পর মিশরে জন্ম নেওয়া এই জঙ্গি নেতাই আল-কায়দার মাথায় বসেছিল। আয়মানকে মৃত হিসেবে মনে করা হয়েছিল। তবে সদ্য প্রকাশ্যে আসা আল-কায়দার একটি ভিডিয়োতে দেখা গিয়েছে যে বহাল তবিয়তেই রয়েছে এই জঙ্গি নেতা। পাশাপাশি আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের বিষয়ও উল্লেখ করে আয়মান, যা থেকে আরও স্পষ্ট হয় যে এই ভিডিয়ো পুরোনো নয় বরং সাম্প্রতিক।৬০ মিনিটের সেই ভিডিয়ো প্রকাশ করেছে আল কায়দার মুখপত্র আস-সাহাব।

গত নভেম্বরে প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছিল যে আল-কায়দা প্রধান পদে থাকা আল-জওয়াহারি মারা গিয়েছে। তবে সদ্য এই এক ঘণ্টা দীর্ঘ ভিডিয়ো প্রকাশ হওয়ার পর ফের একবার অস্বস্তিতে ওয়াশিংটন। উল্লেখ্য, ঠিক একবছর আগে ৯/১১ হামলার ১৯তম বর্ষপূর্তিতে ভিডিয়ো প্রকাশ করেছিল আল-জওয়াহারি। এর পর ফের তাকে ভিডিয়োতে দেখা গেল।

২০২০-তে হঠাৎই তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। অসুস্থতার কারণে আল কায়দা প্রধানের মৃত্যু হয়েছে বলেও প্রচার হয়। তার পর থেকে তাঁর কোনও ভিডিয়ো বা তাঁর সম্পর্কে কোনও তথ্যই বাইরে আসেনি।

৯/১১ বর্ষপূর্তির দিনই আল কায়দা প্রধানের ভিডিয়ো সামনে আনল আস-সাহাব। ওই দিন সকাল থেকেই কিছু টেলিগ্রাম চ্যানেলে প্রোমো চালাচ্ছিল আস-সাহাব। তার পরই আল কায়দার ভবিষ্যৎ নিয়ে জাওয়াহিরির লেখা একটি ৮৫২ পাতার বই প্রকাশ করে আল কায়দা মুখপত্র। সেই বইয়ের প্রকাশনার পর্ব শেষেই ভিডিয়োটি ছাড়ে তারা। সেখানে দেখা গিয়েছে, ২০২০-তে নিহত আল কায়দা জঙ্গিদের স্মরণের পাশাপাশি প্রশংসাও করছেন জাওয়াহিরি। তবে গোটা ভিডিয়োয় মাত্র এক বারই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বলেছেন জাওয়াহিরি। সেখানে তাঁকে বলতে শোনা গিয়েছে, দীর্ঘ ২০ বছর যুদ্ধের পর আমেরিকা পরাস্ত হয়েছে। আফগানিস্তান ছেড়ে পাকাপাকি ভাবে চলে গিয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest