এশিয়ায় প্রথম দৃষ্টিহীন ব্যক্তির মাউন্ট এভারেস্ট জয়

আপনি দৃষ্টিশক্তি হারিয়েছেন কি না অথবা আপনার হাত বা পা নেই, এটিও কোনো বিষয় নয়। আসল কথা হলো, আপনার মনোবল দৃঢ় কি না। মনোবল দৃঢ় থাকলে অন্যরা না পারলেও আপনি কাজ শেষ করতে পারবেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এশিয়ায় প্রথম দৃষ্টিহীন এক ব্যক্তি মাউন্ট এভারেস্ট জয় করেছেন। ঝাং হং নামের ৪৬ বছর বয়সী চীনের ওই নাগরিক নেপালের দিক থেকে মাউন্ট এভারেস্টে ওঠেন। বিশ্বে তিনিই তৃতীয় অন্ধ ব্যক্তি, যিনি এভারেস্ট জয় করলেন। ঝাং বলেন, ‘আপনি পঙ্গু নাকি স্বাভাবিক, সেটি কোনো বিষয় নয়। আপনি দৃষ্টিশক্তি হারিয়েছেন কি না অথবা আপনার হাত বা পা নেই, এটিও কোনো বিষয় নয়। আসল কথা হলো, আপনার মনোবল দৃঢ় কি না। মনোবল দৃঢ় থাকলে অন্যরা না পারলেও আপনি কাজ শেষ করতে পারবেন।’

আরও পড়ুন : ইউহানের গবেষণাগারেই তৈরি হয়েছে করোনা! প্রমাণ মিলেছে বলে দাবি বিজ্ঞানীদের

২৪ মে ঝাং এভারেস্টের ৮ হাজার ৮৪৯ মিটার উঁচুতে ওঠেন। গত বৃহস্পতিবার তিনি বেসক্যাম্পে ফিরে আসেন।চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের চংকুয়াং শহরে ঝাং জন্ম নেন। ২১ বছর বয়সে গ্লুকোমার কারণে অন্ধ হয়ে যান। প্রথমে ২০০১ সালে এরিক ওয়েহেনমায়ের নামের অন্ধ এক মার্কিন পর্বতারোহী এভারেস্ট জয় করেন। তিনিই অনুপ্রাণিত করেন ঝাংকে। বন্ধু ও পর্বত আরোহণের গাইড কিয়াং জির কাছ থেকে প্রশিক্ষণ নেওয়া শুরু করেন ঝাং।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছর মাউন্ট এভারেস্টে আরোহণ বন্ধ করে দেওয়া হয়। গত এপ্রিলে নেপাল মাউন্ট এভারেস্ট আবার বিদেশিদের জন্য খুলে দেয়।এভারেস্টে আরোহণের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ঝাং বলেন, পর্বতে আরোহণের সময় তিনি খুবই ভয় পাচ্ছিলেন। তিনি দৃষ্টিহীন হওয়ায় মাঝেমধ্যে পড়ে যাচ্ছিলেন।ঝাং বলেন, পর্বত আরোহণের কাজটি কঠিন। এতে বিপদও রয়েছে। সব প্রতিকূলতা পার হয়েই তাঁকে এগিয়ে যেতে হয়েছে।

আরও পড়ুন : গোপনে বিয়ে সেরে ফেললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest