WTC Final 2021: আরও একটা ফাইনাল হারলেন বিরাট, টেস্টের প্রথম বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ষষ্ঠ দিনের খেলা শুরুর আগে একটি টুইট করেছিলেন সচিন তেন্ডুলকর। জানিয়েছিলেন, বুধবার প্রথম ১০ ওভার যে দল ভাল খেলতে পারবে, ম্যাচ জেতার সম্ভাবনাও তাদেরই বেশি। দিনের শেষে মাস্টার ব্লাস্টারের কথা অক্ষরে অক্ষরে মিলে গেল। প্রথম দশ ওভারে সেই যে ভারতের উপর আধিপত্য দেখানো শুরু করল নিউজিল্যান্ড, গোটা দিনে তা কেড়ে নিতে পারল না বিরাট কোহলীর ভারত। আরও একটা ফাইনাল হারলেন কোহলি।

বৃষ্টির কোনও পূর্বাভাস ছিল না। সকাল সকালই ভারতের ‘ওয়েদার ম্যান’ দীনেশ কার্তিক সাদাম্পটনের রোদ ঝলমলে ছবি টুইট করেছিলেন। বোঝা গিয়েছিল, পুরো দিনের খেলাই সম্ভবত হতে চলেছে। বাস্তবিকই তাই। মাথার উপর রোদ থাকল গোটা ম্যাচেই। আর সেই রোদের আলোয় ঝলমল করলেন ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কেন উইলিয়ামসনরা।

২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনালে এই নিউজিল্যান্ডের কাছে হেরেই ভারত ছিটকে গিয়েছিল বিশ্বকাপ থেকে। নাটকীয়তায় মোড়া ফাইনালে ইংল্যান্ডের কাছে হার মানতে হয় নিউজিল্যান্ডকে। ট্র্যাজিক নায়ক হন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। এদিন তিনি হাসছেন। আর তাঁর বন্ধু কোহলির মুখ গম্ভীর।

আরও পড়ুন: EURO 2020: প্রথম দল হিসাবে ইউরোর ইতিহাসে অনন্য নজির ডেনমার্কের

কোনও আগ্রাসন নয়, শুধু ভাল ক্রিকেট আর নিখুঁত পরিকল্পনা করেই ভারতকে হারিয়ে দিল কিউয়িরা। ভারতীয় ব্যাটসম্যানদের সুইংয়ের বিরুদ্ধে দুর্বলতার কথা কমবেশি সকলের জানা। সেই দুর্বলতাকেই কাজে লাগালেন বোল্ট-সাউদিরা। দুই ইনিংসেই ভারতকে অল্প রানে বেঁধে ফেলল নিউজিল্যান্ড (New Zealand)। আবার ব্যাট হাতেও উইলিয়ামসন যেন জোঁকের মতো ক্রিজে পড়ে রইলেন। লড়লেন লেথাম, টেলররাও। একা শামি ছাড়া আর কোনও ভারতীয় পেসার যেন সেভাবে চাপেই ফেলতে পারলেন না কিউয়িদের।

প্রথম ইনিংসে ভারতের ২১৭ রানের জবাবে কিউয়িরা যে ৩২ রানের লিড পেয়েছিল, সেটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠল শেষদিন। ম্যাচের ষষ্ঠদিন অর্থাৎ রিজার্ভ ডে’তে আগের দিনের স্কোর ২ উইকেটে ৬৪ রানের পর থেকে খেলতে নামে ভারত। কিন্তু এদিন শুরুতেই টিম ইন্ডিয়াকে জোরাল ধাক্কা দেন তরুণ কিউয়ি অল-রাউন্ডার কাইল জেমিসন। পরপর তিনি ফিরিয়ে দেন দলের দুই স্তম্ভ বিরাট কোহলি (Virat Kohli), এবং চেতেশ্বর পুজারাকে। তারপর একা পন্থ (৪১) ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটসম্যান দাঁড়াতেই পারলেন না। ফলস্বরূপ ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হল মাত্র ১৭০ রানে। ভারতের লিড ছিল মাত্র ১৩৮ রানের। যে লক্ষ্যমাত্রাই পৌছাতে একেবারেই বেগ পেতে হয়নি কিউয়িদের। সৌজন্যে অধিনায়ক উইলিয়ামসন এবং অভিজ্ঞ টেলরের চওড়া ব্যাট। দুই উইকেট দ্রুত হারানোর পর দলকে দায়িত্ব নিয়ে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিলেন দুই তারকা। উইলিয়ামসন করলেন ৫৩ রান, টেলর ৪৭। ফলে ৮ উইকেটে সহজেই ম্যাচ জিতে নিল কিউয়িরা। ২৩ বছর পর আইসিসি ট্রফি জিতল নিউজিল্যান্ড।

আরও পড়ুন: তুর্কিকে উড়িয়ে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো সুইজারল্যান্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest