গণনায় ভুল! করোনা আঁতুরঘর উহানে করোনায় মৃতের সংখ্যা বাড়ল ৫০ শতাংশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেজিং: Covid-19 সংক্রান্ত তথ্য প্রকাশে চিনের স্বচ্ছতা নিয়ে আগেও প্রশ্ন উঠেছে।করোনা সংক্রমণের আঁতুরঘর হিসেবে পরিচিত চিনের উহান শহরে শুক্রবার মৃতের সংখ্যা ৫০% বেড়ে দাঁড়াল ৩,৮৬৯।

এ দিন উহান কর্তৃপক্ষ জানিয়েছে, বেশ কিছু ভুল এবং হারিয়ে যাওয়া তথ্যের জেরে করোনায় মৃতের সংখ্যা প্রকাশে প্রভাব পড়েছে। যার ফলে, একধাক্কায় পঞ্চাশ শতাংশ বেড়ে গিয়ে শহরে আরও ১,২৯০টি নতুন মৃত্যুর খবর জানা গেল।এই নিয়ে উহানে মোট মৃ্তের সংখ্যা দাঁড়াল ৩,৮৬৯। শুধু তাই নয়, এর জেরে বিশ্বের Covid-19 মৃতের তালিকা ৩৯% বাড়ল, অর্থাৎ যুক্ত হল আরও ৪,৬৩২টি মৃত্যু। সোশ্যাল মিডিয়ায় শুক্রবার একটি পোস্টে উহান প্রশাসনের তরফে গণনায় ভুল স্বীকার করে ওই প্রদেশে মৃতের আসল সংখ্যা জানানো হয়েছে।

আরও পড়ুন: দেশে করোনা সংক্রমণ ভয়াবহ হবে মে মাসেই, আশঙ্কা বিশেষজ্ঞদের

চিনের তরফে জানানো হয়েছে যে করোনায় অনেক মৃত্যুর ঘটনাই প্রথমদিকে নথিভুক্ত হয়নি। উহানে বাড়িতেও মৃত্যু হয়েছে অনেকের। সেই বিষয়টিও স্বাস্থ্যকর্মীরা প্রথমদিকে বুঝতে পারেননি বলে দাবি করেছে চিন।

চিনের উহান থেকেই কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়েছে কি না, তা নিয়ে গোড়া থেকেই সংশয় প্রকাশ করেছে পশ্চিমী দুনিয়া। এমনকি করোনাভাইরাস আসলে উহানে পরীক্ষাগারে কৃত্রিমভাবে তৈরি বলেও অভিযোগ করা হয়েছে।উহানে মৃতের সংখ্যা নিয়ে সরকারি বিবৃতিও মেনে নিতে পারেনি অনেক দেশ। অভিযোগ ছিল, করোনা সংক্রমণে উহানে আরও বহু মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেই সংখ্যাটা গোপন করা হচ্ছে।‘গণনায় ভুল স্বীকার’-এর মাধ্যমে উহান প্রদেশের প্রশাসন শেষমেশ সেই অভিযোগের সত্যতা কি কিছুটা প্রমাণ করল?

আরও পড়ুন: করোনা ঠেকাতে মাস্ক বানিয়েছেন সানি লিওন! কী দিয়ে জানেন?

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest