আজ ফোকাস-এ

আপনি কি YES Bank গ্রাহক? জেনে রাখুন জরুরি এই তথ্যগুলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: Yes Bank-এর গ্রাহকদের জন্য দুঃসংবাদ। আগামী ১ মাস ব্যাঙ্ক থেকে ৫০ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না তাঁরা, নির্দেশিকা জারি করল অর্থমন্ত্রক। এই নির্দেশিকা জারির সঙ্গে সঙ্গেই নিষ্ক্রিয় হয়ে গেছে ব্যাঙ্কের অনলাইন ও মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা।

অর্থমন্ত্রক জানিয়েছে, ৩ এপ্রিল পর্যন্ত জারি থাকবে এই নির্দেশিকা। তবে, বিয়ে, অসুস্থতা বা পড়াশোনার ক্ষেত্রে টাকা তোলায় ছাড় মিলবে।ব্যতিক্রমী এই ধরনের লেনদেনের সীমাও ৫ লাখ টাকার বেশি কখনই হবে না।  পাশাপাশি, ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ আইন অনুসারে ব্যাঙ্কের বোর্ড অব ডিরেক্টরসকেও ৩০ দিনের জন্য নিষ্ক্রিয় করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

বর্তমান পরিস্থিতিতে কোনও ঋণ বা অগ্রিম, কোনও রকম বিনিয়োগ, কোনও দায় এথবা পেমেন্ট মঞ্জুর করতে পারবে না YES Bank কর্তৃপক্ষ।তবে নিয়মিত বেতন পাবেন YES Bank কর্মীরা। মেটানো হবে ব্যাঙ্কের যাবতীয় ভাড়া বাবদ অর্থও।

আরও পড়ুন: হাঁড়ির হাল! এবার Yes Bank গ্রাহকদের টাকা তোলার সর্বোচ্চ সীমা বেঁধে দিল কেন্দ্র

YES Bank-এ স্যালারি অ্যাকাউন্ট থাকলে বর্তমান পরিস্থিতিতে বিকল্প আর্থিক সংস্থানের ব্যবস্থা করতে হবে গ্রাহককে।ইএমআই-সহ কোনও নিয়মিত পেমেন্টের ক্ষেত্রে YES Bank-এর অ্যাকাউন্টের চেক দেওয়া থাকলে অথবা অন্য কোনও ব্যবস্থা করা থাকলে পাওনাদার সংস্থা অথবা ব্যাঙ্ককে সবিস্তারে জানিয়ে একমাস সময় চেয়ে নিতে হবে গ্রাহককে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ইয়েস ব্যাঙ্কের আর্থিক হাল খারাপ হওয়ায় গ্রাহকদের আস্থা ফেরাতেই এই সিদ্ধান্ত। স্টেট ব্যাঙ্কের প্রাক্তন ফিনান্স অফিসার প্রশান্ত কুমারকে ব্যাঙ্কটির প্রশাসক হিসেবে নিয়োগ করেছে RBI।

শুক্রবার সকালে ব্যাঙ্কের ওয়েবসাইট খুলতে গেলে দেখা যায়, ‘হেভি ট্র্যাফিক’-এর কারণে তা সাময়িক ভাবে অচল হয়ে পড়েছে। তবে বোঝা যাচ্ছে না, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ জারির জেরেই এই ব্যাঙ্কের নেট ব্যাঙ্কিং প্রক্রিয়া অচল হয়ে পড়েছে কি না। YES Bank গ্রাহকদের দাবি, বৃহস্পতিবার রাত থেকে ব্যাঙ্কের এটিএম কিয়স্কগুলিও কাজ করছে না। Yes Bank-এর এটিএম কিয়স্কে বার্তা ফুটে উঠছে, ‘প্রিয় গ্রাহক, আপনার ম্যাগস্ট্রাইপ এটিএম ডেবিট কার্ড আরবিআই-এর নির্দেশ অনুযায়ী বন্ধ করা হয়েছে।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest