Site icon The News Nest

সুগন্ধে ভরে উঠবে চারদিক, বাড়িতেই বানিয়ে ফেলুন চিংড়ি টিক্কা মশলা

prawn tikka masala

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: চিংড়ি মানেই জিভে জল আনা একটা নাম। গরম ভাতের সঙ্গে চিংড়ি, কে না পছন্দ করে? সামুদ্রিক এই মাছটি যেমন সুস্বাদু, তেমনি প্রোটিনে ভরপুর। বাড়িতে চিংড়ি রান্না করা অতি সহজ, এখানে আমরা যে রেসিপিটা দিচ্ছি, সেটার স্বাদ যেমন একটু অন্যরকম, তেমনি বাড়িতে অতি সহজে বানিয়ে ফেলতে পারবেন এই রেসিপি। এই রান্নাটা করার সময়তেই সুগন্ধে ভরে উঠবে চারদিক, আর আপনার মনে হবে না যে এই খাবার কারও সঙ্গে ভাগ করে নিতে।

উপকরণ

প্রথমে ২০-২৫টা মোটা মোটা চিংড়ি (পরিষ্কার করে বাছা)

ম্যারিনেটের জন্য

পরিমাণ মতো লেবুর রস, নুন ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, আদা-রসুনের পেস্ট ১ চা চামচ

গ্রেভির জন্য

দই ১/২ কাপ, ক্রিম ১/৪ কাপ, পেঁয়াজ ২টি কুচি করে কাটা, টমেটো (পিউরি) ৩টি, কাশ্মীরি মরিচের গুঁড়ো ১ টেবিল চামচ,  ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, গোটা জিরা ১ চা চামচ, গরম মশলার গুঁড়ো ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মাখন টেবিল চামচ,  তেল ২ টেবিল চামচ, তন্দুরি মশলা ১ চা চামচ

তৈরি করবেন যেভাবে

প্রথমে একটা বাটির মধ্যে লেবুর রস, নুন, আদা-রসুন বাটা ও মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এই পাত্রের মধ্যে চিংড়িগুলো দিয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ম্যারিনেট করুন। কড়াইতে মাখন গরম করে চিংড়িগুলো ঢেলে দিন, ৫ থেকে ৬ মিনিট ভালো করে নাড়ুন, যতক্ষন না সুসিদ্ধ হচ্ছে। তারপর একটা পাত্রে ঢেলে দিয়ে আলাদা করে রাখুন।

এবার এই কড়াইয়ের মধ্যেই একটা চামচ তেল দিয়ে তার মধ্যে জিরা ফোড়ন দিন। ধোঁয়া ওঠার পরে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে চার থেকে পাঁচ মিনিট নাড়তে থাকুন। কড়াইতে আদা-রসুন বাটা, নুন, মরিচের গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়িয়ে মিশিয়ে নিন। টমেটো পিউরি তৈরি করে কড়াইতে ঢালুন। তিন থেকে চার মিনিট রাখুন ও মিশ্রণটি নরম হতে দিন। এবার আঁচ ঢিমে করে কড়াইতে ক্রিম, দই ও গরম মশলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ঝোলের মধ্যে চিংড়ি ও তন্দুরি মশলা দিয়ে মিশিয়ে নিন, স্বাদানুসারে লবণ দিতে ভুলবেন না। এবার পছন্দানুসারে নান বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Exit mobile version