Site icon The News Nest

এবার পশুর শরীরেও মিলল করোনা! আক্রান্ত চিড়িয়াখানার বাঘ

nadia

নিউইয়র্ক: করোনা সংক্রান্ত আরও একটি মিথ ভাঙার সময় এসেছে। মারক এই ভাইরাস এখন আর শুধু মনুষ্য শরীরে সীমাবদ্ধ নেই। পশুদের শরীরেও মিলছে করোনার অস্ত্বিত্বের প্রমাণ। নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘের শরীরে ইতিমধ্যেই মিলেছে কোভিড-১৯ ভাইরাস। ওই চিড়িয়াখানার আরও কয়েকটি পশুর শরীরে দেখা দিয়েছে করোনার উপসর্গ। এর মধ্যে কয়েকটি আফ্রিকান সিংহও আছে। পশুদের শরীরে করোনার এই সংক্রমণকে বিজ্ঞানীরা মহাবিপদের ইঙ্গিত বলে মনে করছেন।

নিউইয়র্কের ব্রনক্স চিড়িয়াখানার করোনায় আক্রান্ত ওই বাঘের নাম নাদিয়া। এই মালায়ান বাঘের বয়স চার বছর। নাদিয়ার বোন আজুল ছাড়া দু’টি অন্য প্রজাতির বাঘ ও তিনটি সিংহের মধ্যে শুকনো কাশির লক্ষণ দেখা গিয়েছে বলে জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

আরও পড়ুন: করোনা চিকিৎসার চাঁদা তুলতে ৩০ হাজার কোটি টাকায় বিক্রি হচ্ছে স্ট্যাচু অফ ইউনিটি!

এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, “বাঘেদের সাবধানতার সঙ্গে পরীক্ষা করা হয়েছে। এ ক্ষেত্রে কোভিড-১৯ সম্পর্কে যে জ্ঞান পাওয়া গিয়েছে, তা সারা বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়া হবে। আক্রান্ত বাঘটির খিদে কমে গেলেও সে সুস্থ রয়েছে। বাকিদের অবস্থাও প্রায় একই। সব প্রাণীদেরই আমরা কড়া নজরে রাখছি। আমরা ওদের সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার প্রার্থনা করছি।’’ প্রাণীদের মধ্যে কী ভাবে করোনাভাইরাসের প্রতিক্রিয়া হচ্ছে সে দিকেও নজর রাখছেন চিকিৎসকরা।

নিউইয়র্ক শহরে থাকা চিড়িয়াখানা ও অ্যাকোয়ারিয়ামগুলি গত ১৬ মার্চ থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে। করোনাভাইরাস সংক্রমণের জেরে আমেরিকায় ইতিমধ্যেই মৃত্যু হয়েছে সাড়ে ন’হাজারেরও বেশি মানুষের। তার মধ্যে নিউইর্য়ক শহরেই মৃত্যু হয়েছে তিন হাজারের বেশি মানুষের।

আরও পড়ুন: বাজি ফাটাচ্ছেন কেন! এটা কি দীপাবলি চলছে? বিরক্ত হয়ে টুইট সোনমের

Exit mobile version