Site icon The News Nest

Durga Puja 2022: পুজোর উপহার হিসেবে প্রিয়জনকে দিন এই পাঁচটি ইনডোর প্ল্যান্ট

vastu plants

পুজোয় কাছের মানুষদের উপহার দেওয়ার রীতি বরাবরের। আত্মীয়, বন্ধু অথবা সহকর্মী – পুজোর সময়ে সৌজন্যমূলক আদানপ্রদান প্রায়শই হয়ে থাকে। উপহার হিসেবে জামাকাপড় বা অন্যান্য সরঞ্জাম তো অনেক হল। এই রেওয়াজে এ বার একটু নতুনের ছোঁয়া আনা যাক। উপহার সামগ্রী হিসেবে থাকুক ছোট্ট ইনডোর প্ল্যান্ট। যা নিয়ে আসে ঘরের কোণে সবুজের ছোঁয়া। এমন উপহারের জনপ্রিয়তা ক্রমশ বেড়ে চলেছে।

তবে সব গাছ কিন্তু উপহার দেওয়া যায় না। উপহার হিসেবে প্রতিটি গাছের অর্থ আলাদা। এই প্রতিবেদনে পাঁচটি ইন্ডোর প্ল্যান্টের হদিস, যা দিতে পারেন কাছের মানুষকে।

লাকি ব্যাম্বু

লাকি ব্যাম্বু প্ল্যান্ট সমৃদ্ধি, ভাগ্য, দীর্ঘায়ু এবং ভালবাসার প্রতীক। এই গাছের স্তরের আলাদা আলাদা প্রতীক রয়েছে। জীবনে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে, এ রকম কারও জন্য এটি উপহার হিসেবে যথার্থ।

স্নেক প্লান্ট

একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি জলও দিতে হয় না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায়। ঘর সম্পূর্ণ ভোল বদলে দিতে পারে এই গাছগুলি। স্নেক প্ল্যান্ট উপহার দেওয়ার অর্থ সুস্বাস্থ্য এবং সুস্থ জীবনের অভিবাদন জানানো। পরিচ্ছন্নতা, অধ্যবসায় এবং ইতিবাচক শক্তিরও প্রতীক এই গাছ।

মানি প্লান্ট

যে কোনও ঘরের কোণে মানি প্লান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। স্নানঘর থেকে রান্নাঘর— এই লতানো গাছ রাখলে ভালই মানায়। ফ্রিজের উপরে, বসার ঘরের বইয়ের তাকে— সব জায়গারই শোভা বাড়ায় মানি প্লান্ট।  বাড়ির সামনের ঘরের দক্ষিণ-পূর্ব কোণে রাখলে সৌভাগ্য বহন করে বলে মনে করা হয়।

আরও পড়ুন: বাড়ির টবেই ক্যাপসিকাম চাষ করুন, সহজ পদ্ধতি শিখে নিন

পিস লিলি

বিশুদ্ধতা এবং পবিত্রতার প্রতীক এই গাছ। সুগন্ধি লিলি ফুল এর শোভা আরও বাড়িয়ে তোলে। শান্তি, অবলম্বন এবং সহানুভূতি প্রকাশ করা হয় এই ইন্ডোর প্ল্যান্ট উপহার দিয়ে।

অ্যালোভেরা

এই গাছের উপকারিতা প্রচুর। ভেষজ গুণ থেকে চুল, ত্বক এবং অন্দরমহলের সাজসজ্জা- সব কিছুতেই সমান ভাবে কার্যকরী। মিশরীয়রা এই গাছকে ‘প্ল্যান্ট অফ ইমমর্টালিটি’ বলে থাকে। সৌন্দর্য, আরোগ্য এবং সুরক্ষা কামনায় উপহার দিন এটি।

আরও পড়ুন: Gardening Tips: বাড়িতে ক্যাকটাস করতে চাইছেন? মাথায় রাখুন এইসব টিপস

 

Exit mobile version