Site icon The News Nest

চিনের মতো করোনা মৃত্যুর সঠিক তথ্য দিচ্ছে না অনেক দেশই,ইঙ্গিত WHO-র

who

ওয়েব ডেস্ক: চিন করোনা মৃত্যু নিয়ে পরিসংখ্যান বদলে দিতেই যেন ঝুলি থেকে বিড়াল বেরিয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, শুধু চিন নয়, এমন অনেক দেশেই মৃতের বা আক্রান্তের সংখ্যাটা বর্তমানে যেটা দেখানো হচ্ছে, তার থেকে বেশি।

WHO বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসার পরে এখন মৃতের আসল সংখ্যাটা বলতে পারছে চিন। গত ডিসেম্বরে উহানের পরিস্থিতি খুব খারাপ ছিল। সেসময় প্রত্যেক মৃত এবং আক্রান্ত ব্যক্তির হিসেব রাখতে সক্ষম হয়নি সেখানকার প্রশাসন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিক বলছেন, “এটা সত্যিই একটা চ্যালেঞ্জ। সব আক্রান্তকে শনাক্ত করা এবং মৃতের সংখ্যার হিসেব রাখাটা বেশ কঠিন। আমার মনে হয় বিশ্বের আরও অনেক দেশই এখন আসল পরিসংখ্যান দিচ্ছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে তাঁদের আরও একবার সবটা পর্যালোচনা করতে হবে।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের ডিরেক্টর মাইকেল রায়ান আবার বলছেন, বিশ্বে সব দেশকেই এই ধরণের পরিস্থিতির মুখে পড়তে হবে।

আরও পড়ুন:  চরম সংকটের মধ্যে অন্য দেশকে সাহায্য, ভারতকে কুর্নিশ জানাল রাষ্ট্রপুঞ্জ

শুক্রবারই করোনায় উহানে মৃতের সংখ্যা ৫০ শতাংশ বাড়িয়েছে চিন। এর ফলে সে দেশের মোট মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩৯ শতাংশ। এই ঘটনায় চিনের বিরুদ্ধে তথ্য গোপন করার যে অভিযোগ আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি এনেছে, তাতেই সিলমোহর পড়ল বলে অনেকে মনে করছেন।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে চিন একা নয়, এই পরিস্থিতির মুখে পড়তে হতে পারে অন্য সব দেশগুলোকেই। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর প্রাথমিক ভাবে মৃতের যে সংখ্যা বলা হয়েছিল তা বাড়াতে হতে পারে সব দেশকেই। করোনাভাইরাসের মতো অতিমারীর ক্ষেত্রে এটি খুব একটা অস্বাভাবিক নয় বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ঠিক কতজন করোনায় মারা যাচ্ছেন, তা প্রাথমিক ভাবে বোঝা সম্ভব নয় অনেক দেশের পক্ষেই।

আরও পড়ুন:  সুস্থতার পথে ভারত! সংক্রমণের গ্রাফ নিচের দিকে, জানাল স্বাস্থ্যমন্ত্রক

Exit mobile version