Site icon The News Nest

হু ‘চীন ঘেঁষা’ও করোনা মোকাবিলায় ‘ব্যর্থ‘, আর্থিক সাহায্য বন্ধ করল আমেরিকা

Trump Corona

ওয়াশিংটন: বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক অনুদান দেওয়া বন্ধ করে দিল আমেরিকা। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-কে আর কোনও অনুদান দেবে না। কারণ, ট্রাম্পের অভিযোগ, করোনা ভাইরাস মহামারী মোকাবিলায় হু পুরোপুরি ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার দায়িত্ব হু-কে নিতে হবে বলেও মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প মঙ্গলবার হোয়াইট হাউসে এক প্রেস কনফারেন্সে জানিয়েছেন, হু-কে আর্থিক সাহায্য বন্ধ করে দিতে তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: এক রাতে ৬২৪ পজিটিভ, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১১ হাজার ছাড়াল, মৃত বেড়ে ৩৭৭

চিনের উহান শহর থেকে করোনা মহামারী শুরু হওয়ার কিছুদিন পর থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে প্রকাশ্যে সরব হন ট্রাম্প। তিনি অভিযোগ করেন, হু পুরো বিষয়টি নিয়ে অত্যন্ত দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে ও চিনের সঙ্গে হাত মিলিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে। ট্রাম্প একাধিকবার বলেছেন, চিনের প্রতি হু পক্ষপাতমূলক আচরণ করে। তাঁর দাবি, চিনকে আড়াল করতেই গোটা বিশ্বকে মহাবিপদের সামনে এনে দাঁড় করিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আমেরিকা হু-কে সবচেয়ে বেশি আর্থিক সাহায্য করে। গত বছর আমেরিকা হু-কে ৪০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিল, যা হু-এর বাজেটের ১৫ শতাংশ মতো। ট্রাম্প এ দিন বলেন, ”আমরা যে সাহায্য করেছি, তা আদৌ কোনও কাজে লাগানো হয়েছে কি না তা নিয়ে আমাদের যথেষ্ট উদ্বেগ রয়েছে।”ট্রাম্পের অভিযোগ, যখন চিনের উহানে এই মহামারী শুরু হয়, তখন হু যথেষ্ট গুরুত্ব দেয়নি। এমনকী চিনকে আড়াল করার চেষ্টা করেছে হু। ট্রাম্পের বক্তব্য, হু যদি প্রথমেই চিনে বিশেষজ্ঞ পাঠাতো, চিনের স্বচ্ছতার অভাব নিয়ে প্রশ্ন তুলত, তা হলে মহামারী এই মারাত্মক আকার নিত না। এত মানুষ প্রাণ হারাতেন না। বিশ্ব অর্থনীতি এই ভাবে ধসে যেত না।

আরও পড়ুন: আসছে হারপুন মিসাইল ও টর্পেডো! করোনা সংকটের মধ্যেই ভারতকে ১২০০ কোটির অস্ত্র বিক্রি আমেরিকার

মঙ্গলবার পর্যন্ত আমেরিকায় কোভিড-১৯-এর সংক্রমণে ২৫ হাজারের বেশি মানুষ মারা গেছেন। ট্রাম্প প্রথমদিকে এই মহামারীকে তেমন একটা আমল দেননি বলে আজ আমেরিকা এই রোগের এপিসেন্টার বলে তিনি নিজেও সমালোচনার মুখে। তবে প্রথম থেকেই ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিনকে তুলোধনা করে আসছেন। তিনি করোনা ভাইরাসকে চাইনিজ় ভাইরাস বলেও একাধিকবার উল্লেখ করেছেন বিভিন্ন প্রেস কনফারেন্সে।

অন্যদিকে, রাষ্ট্রপুঞ্জের প্রধান টেড্রোস অ্যাডানম গেব্রিয়েসাসের মন্তব্য, এই পরিস্থিতিতে আর্থিক অনুদান বন্ধ করা সঠিক সিদ্ধান্ত নয়।

আরও পড়ুন: লকডাউনে ভক্তদের রাতের ঘুম কেড়ে নিচ্ছেন উর্বশী! দেখুন তাঁর উষ্ণ আবেদনের কয়েক ঝলক…

Exit mobile version