Site icon The News Nest

করোনাত্রাস বাংলাদেশে! মৃত ১২০, ১৪ সদস্যের টিম পাঠাচ্ছে ইন্ডিয়ান আর্মি

ঢাকা: বাংলাদেশে নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত আরও ১০ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১২০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯০। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৭৭২ জন। দেশে গত ২৪ ঘণ্টায় নতুন যে ১০ জনের মৃত্যু করেছেন তাদের মধ্যে ৭ জন পুরুষ ও ৩ জন মহিলা।

ঢাকায় স্বাস্থ্যকর্মীদের আক্রান্তর সংখ্যা দিন দিন বাড়ছে! সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন, ডাক্তার-নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, ম্যাজিস্ট্রেট ও সংবাদ মাধ্যমের কর্মীরা। একদিনেই গাজিপুরে ৯০জন চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে আগামী ৬ মে পর্যন্ত বেড়েছে লকডাউনের মেয়াদ।

আরও পড়ুন: দু’মাসের জন্য গ্রিন কার্ড ইস্যু বন্ধ, নয়া নীতিতে অভিবাসন আজই সই করবেন ট্রাম্প

বাংলাদেশের ৬৪ জেলার ৫৭টি জেলাতে করোনা ছড়িয়েছে। সবচেয়ে বেশি ছড়িয়েছে নারায়ণগঞ্জে। কারণ, নারায়ণগঞ্জে করোনাভাইরাস ছড়িয়েছে ইতালি থেকে আসা মানুষদের থেকে। ঢাকা ও গাজীপুর ফেরত ব্যক্তির মাধ্যমেও কোন কোন জেলায় সংক্রমণ ছড়িয়েছে। করোনা ভয়ঙ্কর বেশি থাবা বসিয়েছে ঢাকা মহানগরীতে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, এখনও পর্যন্ত ঢাকাতেই আক্রান্তর সংখ্যা ২ হাজার ৪৫২ জন। এখনও অনেক জেলার সংক্রমণের তথ্য অজানা। বাংলাদেশে সামাজিক দূরত্ব না মানায় সংক্রমণ ক্রমশ বেড়েই চলেছে।

অন্যদিকে, দক্ষিণ এশিয়ায় করোনা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে ভারত। জানা গিয়েছে, করোনা মোকাবিলায় সহায়তার জন্য বাংলাদেশে ১৪ সদস্যের একটি দল পাঠানোর প্রস্তুতি নিয়েছে ভারতীয় সেনা। গত মাসে করোনাভাইরাস টেস্ট সেন্টার তৈরি ও স্থানীয় চিকিৎসকদের ভাইরাসের মোকাবিলায় প্রশিক্ষণ দেওয়ার জন্য নেপালে ১৪ সদস্যের দল পাঠিয়েছিল ইন্ডিয়ান আর্মি। এছাড়া কুয়েতেও ১৫ সদস্যের দল পাঠিয়েছে ভারতীয় সেনা।  বন্ধু দেশগুলির প্রতি পররাষ্ট্রনীতি অনুযায়ী ভারত এমন সিদ্ধান্ত নিয়েছে। এইসব দেশগুলিতে করোনা মোকাবিলায় মাঠে নেমে সহায়তা করবে ভারতীয় সেনার এই বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত টিম।

আরও পড়ুন:  কোনও গবেষণাগারে করোনার সৃষ্টি হয়নি, ফের চিনের পাশে দাঁড়িয়ে বার্তা WHO-র

Exit mobile version