Site icon The News Nest

শীতের শুরুতেই পা ফাটছে? সমাধান এই ঘরোয়া টোটকাতেই

foot

শীত আসি আসি করছে। শীতের সময়টার অন্যতম একটি সমস্যা পায়ের গোড়ালি ফাটা। এ বিড়ম্বনায় পড়তে না চাইলে শীতের শুরু থেকেই পায়ের একটু বাড়তি যত্ন নিতে হবে।

বহু খরচ করে পার্লারের সমাধান নয়। রাসায়নিক দেওয়া ফুট ক্রিমের সুরাহাও নয়। নামমাত্র খরচে সহজলভ্য কয়েকটি উপাদান দিয়েই সুন্দর রাখতে পারেন পায়ের পাতা। শুধু পা ফাটা আটকাবে এমনই নয়, ইতিমধ্যে পা ফাটলেও এই নিয়মে ফেটে যাওয়া রুক্ষ অংশের যত্ন নিতে পারবেন অবলীলায়।

কী কী খেয়াল রাখতে হবে

১. যে কোনও রকম সংক্রমণ এড়াতে বাড়িতে হোক বা বাইরে, পায়ে সুতির মোজা পরে থাকতে বলছেন ডার্মাটোলজিস্ট অরিত্র সরকার। তাঁর কথায়, এতে পায়ে ধুলোবালিও কম লাগবে। ওয়াশেবল কভার দেওয়া জুতো পরতে হবে, যাতে পা ঢাকা থাকে। মোজাও নিয়মিত পরিষ্কার করতে হবে।

২. বাইরে থেকে এসে বা বাড়িতে থাকলেও পা ভাল ভাবে ঘষে সাবান দিয়ে পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন: আপনার রান্নাঘরেই রয়েছে রূপচর্চার হাজারো উপাদান, পুজোর আগে ভরসা করুন তাতেই

৩. বিশেষ করে ডায়াবিটিস থাকলে অল্প গরম জলে পা ডুবিয়ে রেখে মৃদু সাবান দিয়ে পরিষ্কার করে নারকেল তেল বা ক্রিম লাগিয়ে নরম করে রাখতে হবে।

৪. পা ফাটার সমস্যায় মেডিকেটেড ক্রিম ব্যবহার করা যেতে পারে। ভেসলিনও ব্যবহার করলে উপকার মিলবে।

৫. পা ফাটার সমস্যা থাকলে পা পরিষ্কার করে ময়েশ্চারাইজার জাতীয় ক্রিম ব্যবহার করতে হবে।

৬. গরম নারকেল তেল ব্যবহার করতে হবে ফাটার জায়গায়।

৭. গলানো মোমের সঙ্গে এক চামচ নারকেল তেল, এক চামচ অলিভ অয়েল, অল্প একটু মধু মিশিয়ে ফাটা জায়গায় লাগিয়ে রেখে ঘুমিয়ে পড়ুন। ঘুম থেকে উঠেই দেখবেন পায়ের তলায় এই আস্তরণ শক্ত হয়ে গিয়েছে। সহজেই এটি খুলে আসবে। এ ভাবে মাসখানেক যত্ন নিলে সমস্যার হাত থেকে খানিকটা হলেও রেহাই মিলবে।

আরও পড়ুন: ফুল দিয়ে ত্বক পরিচর্যা এখন ট্রেন্ডিং, জেনে নিন আপনার ত্বকের জন্য কোন ফুল সেরা

Exit mobile version