Site icon The News Nest

Skincare Tips: আপনার ত্বক ভালো রাখতে নিয়মিত ব্যবহার করুন অ্যাক্টিভেটেড চারকোল

Best Charcoal Face Masks

আমরা অনেকেই অ্যাক্টিভেটেড চারকোলের কথা শুনেছি, নানা বিউটি প্রোডাক্টে (beauty benefits of charcoal face masks) এই উপাদানটি ব্যবহার করা হয় এবং ইদানীং এটি বেশ জনপ্রিয়। বহুকাল ধরে চারকোল বা কাঠকয়লা মাজন হিসেবে ব্যবহার হয়ে আসছে। এখন তো আবার নানা ধরনের ফেস মাস্ক এবং ফেস ওয়াশেও কাঠকয়লার গুঁড়ো ব্যবহার করা হয়। কাঠকয়লা ত্বকের গভীরে গিয়ে ময়লা টেনে বের করে ত্বককে পরিষ্কার করতে সক্ষম, কাজেই এই ব্যবস্থা। আপনিও যদি ত্বকের যত্নে অ্যাক্টিভেটেড চারকোল ব্যবহার করতে চান তা হলে বাড়িতে তৈরি এই ফেস মাস্কগুলি (beauty benefits of charcoal face masks) ট্রাই করে দেখতে পারেন।

ত্বকের ডিপ ক্লেনজিং করতে চান?

ত্বকের ডিপ ক্লেনজিং ছাড়াও যেকোনোও ব্যাকটেরিয়া সংক্রান্ত সমস্যা থেকে রেহাই পেতে এই ফেস মাস্কটি ব্যবহার করতে পারেন।

উপরকণ –  এক টেবিল চামচ বেনটনাইট ক্লে, এক টেবিল চামচ অ্যাক্টিভেটেড চারকোল, ১ টেবিল চামচ অরগানিক মধু, দুই টেবিল চামচ জল এবং দুই ফোঁটা করে ল্যাভন্ডার এসেনশিয়াল অয়েল এবং টি-ট্রি অয়েল

কীভাবে ব্যবহার করবেন –প্রতিটি উপকরণ মিশিয়ে নিন কাঁচের বাটিতে, কাঠের চামচ দিয়ে এবং মুখে লাগিয়ে (beauty benefits of charcoal face masks) নিন। ১০ মিনিট পর ঠান্ডা জলে হালকা হাতে ধুয়ে ফেলুন। নরম একটি তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছে সামান্য ময়শ্চারাইজার লাগাতে পারেন।

আরও পড়ুন: নাছোড় স্ট্রেচ মার্ক দূর করুন এই ৬ অব্যর্থ ঘরোয়া উপায়!

ত্বক কি বড্ড বেশি তেলতেলে?

আপনার যদি তৈলাক্ত ত্বকের সমস্যা থাকে সেক্ষেত্রে এই অ্যাক্টিভেটেড চারকোল ফেস মাস্ক আপনার জন্য উপযুক্ত। আগেই বলেছি অ্যাক্টিভেটেড চারকোল বা কাঠকয়লা ত্বকের গভীরে গিয়ে ত্বকের সমস্ত ময়লা টেনে বার করে কাজেই বুঝতেই পারছেন যে এই ফেস মাস্কটি আপনার ত্বকের ডিপ ক্লেনজিংয়ের জন্য কতটা উপকারী!

উপরকণ – আধ টেবিল চামচ অ্যাক্টিভেটেড চারকোল গুঁড়ো, আধ টেবিল চামচ বেনটোনাইট ক্লে, ১/৪ টেবিল চামচ বেকিং সোডা এবং আধ টেবিল চামচ নারকোল তেল।

কীভাবে ব্যবহার করবেন – একটি কাচের বাটিতে সব উপকরণ একে-একে নিয়ে কাঠের চামচ দিয়ে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন স্মুদ হয় এবং কোনও দানা যেন তাতে না থাকে। যদি খুব বেশি শক্ত হয়ে যায় সামান্য জল মেশাতে পারেন। এবারে একটি ফেস মাস্ক লাগানোর ব্রাশ নিয়ে মুখে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট রাখুন, এর বেশি সময় রাখবেন না। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন এবং একটি নরম তোয়ালে দিয়ে চেপে মুখ মুছে নিন। ঘষে-ঘষে মুখ মুছবেন না কিন্তু এই ফেস মাস্কটি (beauty benefits of charcoal face masks) ব্যবহার করার পর।

কত বার ব্যবহার করবেন – আপনি এই ফেস মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Summer Skincare: শুধু পেঁপে দিয়েই রুখে দিন ত্বকের নানান সমস্যা

 

Exit mobile version