Site icon The News Nest

Sexual Health: বহু দিন যৌন সম্পর্কে লিপ্ত হননি? জানুন কী ক্ষতি হচ্ছে এর জেরে

couple 2

The young couple kissing in the bed

বিয়ের পরে ধীরে ধীরে কমেছে একে অপরের প্রতি শারীরিক আকর্ষণ? একসঙ্গে বেশিক্ষণ সময় কাটানো হয় না? ফলে যৌন-জীবন আর আগের মতো নেই? অথবা সঙ্গী থাকেন এক শহরে, আর আপনি থাকেন অন্য কোথাও? যৌনসম্পর্কে ছেদ ঘটার অনেক ধরনের কারণই থাকে। এখনকার ব্যস্ত জীবনে এমন শোনা যায় ঘরে ঘরে। দীর্ঘদিন এমন চললে কি তা চিন্তার বিষয় হতে পারে?

যৌন-জীবন সুন্দর হলে শরীর-মন যে সুস্থ থাকে, তা জানা আছে সকলের। কিন্তু পরিস্থিতি উল্টো হলে তার কেমন ফল হয়? শরীরের উপরে কি এর কোনও প্রভাব পড়ে? এর জেরে খুব বড় কোনও ক্ষতি হয় না। তবে শরীর ও মনে কিছু পরিবর্তন অবশ্যই আসে।

আরও পড়ুন: সঙ্গমকালে বিরল ভাবে ভেঙে গেল পুরুষের যৌনাঙ্গ, চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে প্রথম বার

১) ভাল ঘুম না হওয়ার সমস্যার কথা শোনা যায় অনেক ক্ষেত্রে। ঘুমের নিয়ম বদলে যাওয়া। দিনের পর দিন খুব কম ঘুম হওয়ার ফলে ক্লান্তও হয়ে পড়েন কেউ কেউ।

২) ঋতুস্রাবের সময়ে পেট ব্যথা বহু মহিলার হয়। কিন্তু যৌন-জীবন সচল থাকলে কিছুটা কম সমস্যা দেখা দেয় এমন ক্ষেত্রে। অনেক দিন যৌন সম্পর্কে লিপ্ত না হওয়ার ফলে সেই ব্যথা আবার বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৩) নিয়মিত যৌনসঙ্গম ঘটলে শরীরের প্রতিরোধশক্তি ভাল থাকে। বহুদিন তা বন্ধ থাকলে এর উল্টো প্রভাব পড়ে শরীরের উপরে। ‘ইমিউনোগ্লোবিউলিন এ’-র মাত্রা বাড়ে যৌন সম্পর্কের মাধ্যমে। দীর্ঘদিন সঙ্গম না হলে তা কমে যায়। ফলে শরীরে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে।

আরও পড়ুন: ভয় পাবেন না , যৌনতা নিয়ে লজ্জা কাটিয়ে উঠুন এই ৫ উপায়ে…

Exit mobile version