Site icon The News Nest

ভারতের আকাশসীমা লঙ্ঘন করে চিনা কপ্টার, জবাব ভারতীয় সেনার

india china

নয়াদিল্লি: নিয়ন্ত্রণরেখায় ফের উত্তেজনা ভারত ও চিন বাহিনীর মধ্যে। লাদাখের কাছে নিয়ন্ত্রণ রেখার সামনে দিয়ে উড়েছে চিনা বায়ুসেনার চপার। এই খবর পেয়েই নিয়ন্ত্রণ রেখায় টহলদারি চালায় ভারতীয় বিমান বাহিনী।

মঙ্গলবার এলএসি-র কাছে চিনের হেলিকপ্টার উড়তে দেখে সঙ্গে সঙ্গে সেখানে ছুটে গিয়েছিল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান। ওই এলাকায় এর পর টহলদারি শুরু করে যুদ্ধবিমানগুলি। পরিস্থিতির দিকেও নজর রাখতে শুরু করে ভারতীয় বায়ুসেনা। সেই সন্ধ্যাতেই লাদাখে এলএসি-র কাছে মুখোমুখি সংঘর্ষ হয় ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে। তবে সেখানে গোলাগুলি চলেছিল কি না, তা জানা না গেলেও একটি সূত্রের দাবি, ওই সংঘর্ষে ভারতের প্রায় ৭০ থেকে ৮০ জন সেনা জওয়ান আহত হয়েছিলেন। এর পর ঘটনাস্থলে দু’পক্ষের আরও সেনা উপস্থিতি হলে পরিস্থিতি শান্ত হয়।

আরও পড়ুন: আজ রাত ৮টায় ফের জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রীর

মঙ্গলবারের পর গত শনিবার উত্তর-পূর্ব সীমান্তে ফের দু’দেশের মধ্যে সাময়িক উত্তেজনা সৃষ্টি হয়েছিল। উত্তর সিকিমের নাকু লা সেক্টরে ভারত এবং চিনের সেনানিদের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। ভারতীয় সেনা সূত্রে খবর, নাকু লা সেক্টরে সীমান্ত চুক্তি লঙ্ঘন করে এগোচ্ছিল চিন। ওই বিষয়টি নজরে আসার পরই রুখে দাঁড়ায় ভারতীয় সেনা।

স্থানীয় স্তরে আলোচনার মাধ্যমে ওই বিবাদ মিটে যায়। নাকু লা-য় পরিস্থিতি শান্ত হলেও প্রায় ওই সময়েই লাদাখে চিনের কপ্টারগুলি উড়ছিল বলে সরকারি সূত্রের খবর। তবে এ ক্ষেত্রেও পরিস্থিতি আর ঘোরালো হয়নি বলে জানা গিয়েছে।২০১৭ সাল ডোকলামে সীমান্ত বিবাদের জেরে দু’‌দেশের সেনাবাহিনীর মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছিল। সে বছরের ১৬ জুন থেকে ২৮ অগস্ট পর্যন্ত ডোকলাম সীমান্তে ৭৪ দিন মুখোমুখি দাঁড়িয়ে ছিল দু’দেশের সেনা। শেষ পর্যন্ত কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে ডোকলাম-পরিস্থিতি শান্ত হয়।

আরও পড়ুন: বাড়তে পারে লকডাউন! চতুর্থ দফার কথা বললেন প্রধানমন্ত্রী মোদী

Exit mobile version