Site icon The News Nest

কোয়ারেন্টাইন সেন্টার নাকি চিড়িয়াখানা? ভাইরাল ভিডিয়োতে অস্বস্তিতে যোগী সরকার

আগ্রা: লকডাউনে নির্বাসিতদের য্ত্ন নিচ্ছে না প্রশাসন। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব বিধিও। ভাইরাল দুই ভিডিয়োয় এমনই দৃশ্য নিয়ে তোলপাড় হল সোশ্যাল মিডিয়া। পরিস্থিতি সামলাতে হিমশিম যোগী সরকার।

সবুজ রঙের বিরাট গেট তালাবন্ধ। বর্মবস্ত্র বা পিপিই পরিহিত এক ব্যক্তি বাইরে থেকে গেটের সামনে ছুড়ে দিচ্ছেন কয়েকটি বিস্কুটের প্যাকেট। বন্ধ গেটের সামনে রাখা হচ্ছে এক পেটি বোতলবন্দি খাবার জল, রাখা হল কিছু খাবারও। বন্ধ গেটের ফাঁক দিয়ে কোনওক্রমে হাত বাড়িয়ে জলের বোতল, খাবার সংগ্রহ করতে ব্যস্ত হয়ে পড়লেন ভিতরে থাকা লোকজন। ২৫ সেকেন্ডের এই ভিডিয়োটি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। এটি তোলা হয়েছে উত্তরপ্রদেশের আগ্রা সারদা গ্রুপ অব ইনস্টিটিউটে। বর্তমানে সেটি কোয়রান্টিন শিবির।

দ্বিতীয় ভিডিয়োতে শোনা গিয়েছে এক মহিলার কণ্ঠ। তিনি বলছেন, ‘নির্বাসিত মানুষের সঙ্গে এমনই আচরণ করা হচ্ছে। বলা হয়েছিল আমাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হবে, কিন্তু সে সব কিছুই হয়নি। চিকিৎসক ও প্রশাসনের কর্তারা আমাদের প্রতি উদাসীন। খাবার ও জলের ঠিকঠাক সংস্থানও করা হয়নি। এর পরেই যোগী আদিত্যনাথ সরকারকে নিশানা করেছেন বিরোধীরা।

আরও পড়ুন: চিনের র‌্যাপিড টেস্ট কিট ‘কাজের অযোগ্য’, বিতর্ক শুরু হতেই বরাত বাতিল করল কেন্দ্র

ওই কোয়রান্টিন শিবিরের দু’টি ভিডিয়ো সামনে আসার পরে রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, সেখানে থাকা করোনা-আক্রান্তদের সঙ্গে কার্যত চিড়িয়াখানার পশুদের মতো ব্যবহার করা হচ্ছে। এর পরেই আগ্রার জেলাশাসক প্রভু নারায়ণ সিংহ ওই কোয়রান্টিন সেন্টারে যান এবং সেখানে থাকা আক্রান্তদের জন্য খাবার ও পানীয় জলের বন্দোবস্ত করেন। তিনি বলেন, ‘‘চিফ ডেভেলপমেন্ট অফিসারকে ঘটনার তদন্ত করতে বলা হয়েছে।’’ আগ্রায় প্রতিদিনই বাড়ছে করোনা-আক্রান্তের সংখ্যা। মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে আগরার মেয়র নবীন জৈন জানিয়েছে, আগরার পরিস্থিতি ভয়ঙ্কর। দ্রুত পদক্ষেপ না-করলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে। সরব হয়েছেন সমাজবাদী পার্টির অখিলেশ যাদবও।

সম্প্রতি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেছেন, তাঁর সরকার সাফল্যের সঙ্গে করোনা মোকাবিলা করছে। সারদা গ্রুপ অব ইনস্টিটিউটের ভিডিয়ো প্রকাশ্যে আসতেই সরব হয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। তাঁর টুইট, ‘‘আগরার পরিস্থিতি মারাত্মক। মেয়র পর্যন্ত বলছেন, উপযুক্ত পদক্ষেপ না-করলে অবস্থা আয়ত্তের বাইরে চলে যাবে। করোনা নিয়ে রাজ্য সরকারের স্বচ্ছতা বজায় রাখতে হবে। করোনা-আক্রান্তদের জন্য সুবন্দোবস্ত ও সুচিকিৎসার ব্যবস্থা করা জরুরি।’’

আরও পড়ুন: আইনজীবীদের ভাবমূর্তি নষ্টের অভিযোগ, ‘হাসমুখ’ ওয়েব সিরিজ নিয়ে শুরু বিতর্ক

Exit mobile version