চিনের র‌্যাপিড টেস্ট কিট ‘কাজের অযোগ্য’, বিতর্ক শুরু হতেই বরাত বাতিল করল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: চিন থেকে ভারতে কোভিড ১৯ মোকাবিলায় যে টেস্ট কিট পাঠানো হয়েছে, তারা মধ্যে অনেক গণ্ডগোল রয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ইতিমধ্যেই সব রাজ্যকে ওই টেস্ট কিট ব্যবহার করতে নিষেধ করেছে। তার সঙ্গে জানা গিয়েছে প্রায় দ্বিগুণ দামে ওই কিট কিনতে হচ্ছে ভারতকে। একথা জানার পরেই মোদী সরকার ঠিক করেছে চিন থেকে করোনা টেস্ট কিট কেনা হবে না। সব বরাত বাতিল করা হয়েছে।

গুয়াংঝৌ ওন্ডফো বায়োটেক এবং ঝুহাই লিভজন ডায়াগনস্টিকস নামের দুই চিনা সংস্থা ওই কিটগুলি তৈরি করেছিল। কিন্তু ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর পরীক্ষায় সেগুলিতে ত্রুটি ধরা পড়ে। আইসিএমআর-এর তরফে একটি বিবৃতিতে জানানো হয়, ‘‘নিয়ম মেনে এগনো হয়েছিল, আগে ভাগে কোনও টাকা মেটানো হয়নি, তাই একটা টাকাও নষ্ট হওয়ার সম্ভাবনা নেই।’’ কিটগুলি ত্রুটিপূর্ণ হওয়ায় রাজ্যগুলিকেও তা ব্যবহার না করার পরামর্শ দিয়েছে আইসিএমআর।

আরও পড়ুন: রাজ্যে লকডাউন চলতে পারে ২১ মে পর্যন্ত, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী

চিনের থেকে বেশি দাম দিয়ে ওই কিটগুলি কেনা নিয়ে এমনিতেই বিতর্ক তৈরি চলছিল গত কয়েকদিন ধরে। বিষয়টি দিল্লি হাইকোর্ট পর্যন্ত পৌঁছয়। তা থেকে জানা যায়, চিনের কাছ থেকে ২৪৫ টাকা দরে প্রতিটি কিট কিনলেও ভারত সরকারকে তা ৬০০ টাকা দরে বিক্রি করে কিট আমদানিকারী সংস্থা ম্যাট্রিক্স। সেই বিতর্কের মধ্যেই কিটের অর্ডার বাতিল করল কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে এও জানা গেল যে, কিট কিনতে এখনও পর্যন্ত একটি টাকাও খরচ করেনি ভারত সরকার।

এর আগে, চিন থেকে পাঠানো করোনা টেস্ট কিটের গুণমান নিয়ে প্রশ্ন তুলেছিল ব্রিটেনও। স্পেন, চেক প্রজাতন্ত্র, জর্জিয়া, তুরস্ক এবং নেদারল্যান্ডস থেকেও একই অভিযোগ সামনে আসে। চিন থেকে আসা কিটগুলি ত্রুটিপূর্ণ, সেগুলির মাধ্যমে পরীক্ষার ফলাফল সঠিক জানা যাচ্ছে না বলে সম্প্রতি অভিযোগ করে পশ্চিমবঙ্গ এবং রাজস্থান সরকারও।

আরও পড়ুন: লকডাউনের রাশ আলগা হবে না! মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে স্পষ্ট জানালেন প্রধানমন্ত্রী

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest