Site icon The News Nest

করোনা জয়ে পথ দেখাচ্ছে ‘প্লাজমা থেরাপি’, ট্রায়াল সফল বলে জানালেন কেজরি

নয়াদিল্লি: দিল্লিতে ব্যাপক হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আতঙ্কের পাশাপাশি অবশ্য আশার খবরও দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানালেন, রাজ্যের চার করোনা আক্রান্ত রোগীর ক্ষেত্রে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছিল। প্রত্যেকের ক্ষেত্রেই অত্যন্ত আশাব্যঞ্জক ফল পাওয়া গিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন করোনায় আক্রান্ত সংকটজনক রোগীদের ক্ষেত্রে ‘ক্লিনিক্যাল ট্রায়াল’-এর ভিত্তিতে প্লাজমা থেরাপি শুরু হবে। তার চার দিনের মাথায় এসেছিল প্রথম সাফল্যের খবর। এদিন ফের সাংবাদিক বৈঠকে কেজরিওয়াল বলেন, ‘প্লাজমা থেরাপির ফল চার জনের ক্ষেত্রেই আশা দেখাচ্ছে।’ উল্লেখ্য, ওই চার রোগীরই চিকিৎসা চলছে দিল্লির লোকনায়ক জয়প্রকাশ নারায়ন হাসপাতালে। যদিও দিল্লির মুখ্যমন্ত্রী সতর্ক করেই বলেছেন, ‘এটা শুধু প্রাথমিক সাফল্য। এমনটা নয় যে, আমরা করোনাকে হারানোর কোনও দারুণ অস্ত্র পেয়ে গিয়েছি। শুধু একটু বলা যেতে পারে, একটা আশার আলো দেখা গিয়েছে।’

আরও পড়ুন: একরাতে কোভিড পজিটিভ ১০৫৪, ভারতে আক্রান্তের সংখ্যা ছাড়াল ২৪ হাজার, মৃত ৭৭৫

পরীক্ষামূলক ওই প্রয়োগের তত্ত্বাবধানে ছিলেন দিল্লির ইনস্টিটিউট অব লিভার অ্যান্ড বাইলারি সায়েন্সেস সংস্থার প্রধান এস কে সারিন। আজ ওই পরীক্ষা পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, প্লাজ়মা প্রয়োগ বহু পুরনো পদ্ধতি। কোনও করোনা সংক্রমিত ব্যক্তি একবার সুস্থ হয়ে উঠলে তার শরীরে ওই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অ্যান্টিবডি তৈরি হয়। পরবর্তী ধাপে সেই সুস্থ হয়ে ওঠা ব্যক্তির প্লাজ়মা অসুস্থ ব্যক্তির শরীরে প্রয়োগ করে চিকিৎসা করা হয়ে থাকে। সেই কারণে করোনা সংক্রমণ থেকে মুক্ত হয়ে ওঠা ব্যক্তিদের আরও বেশি করে রক্তদানে আহ্বান করেছেন সারিন ও কেজরীবাল। সারিন জানিয়েছেন, চিকিৎসার জন্য প্রয়োজন কেবল প্লাজ়মা। তাই করোনা সংক্রমণ থেকে মুক্ত হয়ে ওঠা ব্যক্তিদের রক্ত থেকে প্লাজ়মা সংগ্রহ করে সেই রক্ত ফের ওই ব্যক্তির শরীরে ফিরিয়ে দেওয়া হবে। ওই চিকিৎসাপদ্ধতি সস্তা ও এর জন্য বিদেশ থেকে কোনও যন্ত্র বা ওষুধের প্রয়োজন হয় না। সরকারি হাসপাতালেও ওই চিকিৎসা সম্ভব।

প্রাথমিক ভাবে দিল্লির ওই হাসপাতালে চার জন করোনা আক্রান্তের উপরে ওই প্লাজ়মা পদ্ধতি পরীক্ষামূলক ভাবে প্রয়োগ হয়েছে। যার মধ্যে দুজনের অবস্থা উন্নতির দিকে। তাঁদের আগামী দু-এক দিনের মধ্যে ছেড়েও দেওয়া হবে। বাকি দুজন পরীক্ষায় সাড়া দেননি। কেজরীবাল বলেন, কেন্দ্র খুব অল্প সংখ্যক রোগীর উপরে ওই পরীক্ষা করার অনুমতি দিয়েছে। আরও ২-৩টি পরীক্ষামূলক প্রয়োগের সাফল্যের পরে গোটা দিল্লিতে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করোনা রোগীদের উপর ওই পদ্ধতি প্রয়োগের অনুমতি চাওয়ার পরিকল্পনা নিয়েছে কেজরি সরকার।

প্লাজমা থেরাপি নিয়ে এ দিন আশাপ্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকও। শুক্রবারের সাংবাদিক বৈঠকে মন্ত্রকের তরফে উৎসাহ দেওয়া হয় আরও বেশি করে এই পদ্ধতি প্রয়োগ করার। দেশের কয়েকটি রাজ্যেই এখনও পর্যন্ত প্লাজমা থেরাপিতে করোনা আক্রান্তদের চিকিৎসা শুরু হয়েছে। মধ্যপ্রদেশ সরকার এ দিন জানিয়েছে, খুব তাড়াতাড়িই তারা এই চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করতে চলেছে। এই নিয়ে এ দিন মুখ খুলেছে নীতি আয়োগও। আয়োগের উচ্চক্ষমতাসম্পন্ন গোষ্ঠীর সদস্য ভি কে পালের বক্তব্য, যে কোনও রাজ্যই চাইলে প্লাজমা থেরাপির প্রয়োগ করতে পারে। তবে, অবশ্যই তা আইসিএমআরের নির্ধারিত গাইডলাইন মেনে করতে হবে।

আরও পড়ুন:  স্বস্তির খবর! নিয়ম মেনে দোকান খোলার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের

Exit mobile version