Site icon The News Nest

লকডাউন অমান্য মানে জীবন নিয়ে খেলা, ‘মন কি বাত’-এ স্পষ্ট বার্তা প্রধানমন্ত্রীর

20200324256L 1585062194224 1585062219019

নয়াদিল্লি: দেশজুড়ে ২১ দিনের লকডাউনের জেরে সমস্যায় রয়েছেন দেশবাসী। জরুরি পরিষেবা ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে কালঘাম ছুটছে মানুষের। বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। এই অবস্থায় দেশবাসীর কাছে কঠোর পদক্ষেপের জন্য ক্ষমা চেয়ে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার অল ইন্ডিয়া রেডিওতে ‘মন কি বাত’ অনুষ্ঠানে এসে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে লকডাউন ছাড়া উপায় ছিল না বলে জানান তিনি। তবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিততে এটাই সঠিক পদক্ষেপ বলে সরব হয়েছেন মোদি।

আরও পড়ুন: রাস্তায় নেমে করোনা প্রতিরোধ বিশ্বকাপজয়ী ক্রিকেটারের, কুর্নিশ বিশ্ববাসীর

তবে লকডাউনের প্রয়োজনীয়া কেন, সেই বিষযে ব্যাখ্যা দিয়ে তিনি বলেছেন, ‘রোগের নিয়মই হল শুরুতেই প্রতিরোধ করা। সেই কারণেই লকডাউন ঘোষণা হয়েছে। সবাই সেটা মেনে চলুন। ঘরে থাকুন, সুস্থ থাকুন’। তিনি এ দিন দেশবাসীকে আশ্বস্ত করে বলেছেন, ‘করোনার বিরুদ্ধে যুদ্ধে জিতবই আমরা।’ একই সঙ্গে সতর্কতার বার্তা দিয়ে তিনি বলেছেন, ‘লকডাউন অমান্য করা মানে জীবন নিয়ে খেলা’।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগ আসছে, যাঁরা হোম কোয়রান্টিনে আছেন, তাঁদের নানা ভাবে হেনস্থা করা হচ্ছে। সেই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ”এই ধরনের কিছু অভিযোগ শুনেছি। কিন্তু এটা বুঝতে হবে, স্বেচ্ছা কোয়রান্টিনে থাকা পরিবারের সদস্যরা দায়িত্বশীল। তাঁরা আক্রান্ত নন, কিন্তু সংক্রমণের সম্ভাবনা থাকাতেই তাঁরা ঘরবন্দি থাকছেন। তাঁদের সাহায্য করুন।”

এর পাশপাশি কেউ অভুক্ত, অনাহারে থাকলে তাঁদের আহারের ব্যবস্থা করার কথা বলেছেন দেশবাসীকে। করোনার এই পরিস্থিতি বড় চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিয়েছে দেশকে। দেশের এই পরিস্থিতিতে বিদ্যুৎ, জল, সংবাদমাধ্যম, বাংককর্মীরা কাজ করে চলেছেন তাঁদের অভিবাদন জানিয়েছেন তিনি। দেশের সমস্ত নার্সদের প্রণাম নিবেদন করেছেন প্রধানমন্ত্রী।

প্রতি মাসের শেষ রবিবার রেডিয়োয় ‘মন কি বাত’-এর অনুষ্ঠান করেন প্রধানমন্ত্রী। সারা দেশের মানুষের প্রতি বার্তা দেন। কিন্তু এই বার পরিস্থিতি অনেক আলাদা। তাই এই পরিস্থিতিতে তাঁর এই ‘মন কি বাত’ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন পর্যবেক্ষকরা।

আরও পড়ুন: করোনার বিষ থাবা রাজ পরিবারে! মৃত্যু রাজকুমারীর, স্পেন জুড়ে শ্মশানের নিস্তব্ধতা

Exit mobile version