Site icon The News Nest

মিলল ছাড়পত্র, রাজ্যের ৫ বেসরকারি ল্যাবে শুরু হবে করোনা পরীক্ষা

Coronatest 1

FILE PHOTO: Test tube with Corona virus name label is seen in this illustration taken on January 29, 2020. REUTERS/Dado Ruvic/File Photo

কলকাতা: করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হলে তাঁর পরীক্ষা নিরীক্ষার জন্য দেশের ১২টি বেসরকারি গবেষণাগারকে অনুমতি দিয়ে ছিল কেন্দ্রীয় সরকার। তালিকায় অবশ্য পশ্চিমবঙ্গের নাম ছিল না । তবে রাজ্য সরকার সূত্রে খবর, আগামী সপ্তাহে কলকাতার পাঁচটি বেসরকারি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার কাজ শুরু হবে।

আরও পড়ুন: সবসময় রাত আটটাতেই বলেন আর সময় দেন ৪ ঘণ্টা, মোদির লকডাউন ঘোষণার সময় নিয়ে প্রশ্ন তুললেন অনুরাগ

করোনার নমুনা পরীক্ষার জন্য বেসরকারি ল্যাবগুলিকে অনুমোদন দেওয়ার দাবি প্রথম থেকেই জানিয়ে আসছে রাজ্য। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সেজন্য ইতিমধ্যে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর কাছে কলকাতার পাঁচটি ল্যাবের নাম পাঠানো হয়েছে। সেগুলি হল – ফর্টিস, মেডিকা, অ্যাপেলো, সুরক্ষা ডায়াগনস্টিক ও সল্টলেকের এসআরএল ল্যাব। পাঁচটি ল্যাবেই আইসিএমআর মাপকাঠির পরিকাঠামো থাকলেও নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিট নেই।

আরও পড়ুন: করিনাকে অশ্লীল অপমান, তৈমুরের ধর্ম নিয়ে কুৎসিত মন্তব্যের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন অর্জুন

তবে রাজ্যের স্বস্তি বাড়িয়ে দেশে তৈরি করোনাভাইরাস পরীক্ষার কিটে ছাড়পত্র দিয়েছে আইসিএমআর। ফলে পাঁচটি ল্যাবে দ্রুত নমুনা পরীক্ষার কাজ শুরু করা যাবে বলে আশাবাদী স্বাস্থ্য কর্তাদের। একইসঙ্গে মঙ্গলবার আইসিএমআরের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে COVID-19 পরীক্ষার জন্য উত্তরবঙ্গে মেডিক্যাল কলেজ ও হাসপাতালকেও অনুমোদন দেওয়া হয়েছে। ফলে আপাতত রাজ্যের চারটি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা করা যায়। খুব শীঘ্রই কলকাতার স্কুল অফ ট্রপিকাল মেডিসিনেও সেই কাজ শুরু হবে। আর পাঁচটি বেসরকারি ল্যাব অনুমোদন পেলে করোনা মোকাবিলায় রাজ্যের হাত শক্ত হবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

Exit mobile version