Site icon The News Nest

Corona Kavach: করোনাভাইরাস সংক্রমণ ট্র্যাকিংয়ে নতুন অ্যাপ নিয়ে এল কেন্দ্র

Corona Kavach

ওয়েব ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এবার অ্যাপ আনতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। নাম ‘করোনা কবচ’। অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে মিলবে ওই অ্যাপ। আপাতত বিটা টেস্টিংয়ের কাজ চলছে।নাম থেকেই স্পষ্ট, করোনার সংক্রমণ রোখার জন্যই অ্যাপ তৈরি করা হচ্ছে। যে ব্যক্তির ফোনে অ্যাপ থাকবে, সেই ব্যক্তি যদি কোনও করোনা আক্রান্তের সংস্পর্শে আসেন, তাহলে অ্য়াপ সতর্ক করে দেবে।

আরও পড়ুন: করোনা যুদ্ধে দিশা দেখাচ্ছে ৭০টি চেনা ওষুধ! আক্রান্তদের সেরে ওঠা দেখে আশাবাদী বিজ্ঞানীরা

যে ব্যক্তির ফোনে অ্যাপ ইনস্টল থাকবে, তাঁর কোথায় কোথায় গিয়েছেন, তা পুরোটা ট্র্যাক হবে। যদি সেই লোকেশন তথ্য কোনও করোনা আক্রান্তের সঙ্গে মিলে যায়, তাহলে তা সঙ্গে সঙ্গে সতর্কতা পাঠাবে। তার ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে জানিয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। করোনা আক্রান্তদের লোকেশন তথ্য আগে থেকেই সেই অ্যাপে রাখা থাকবে। পাশাপাশি, কেউ যদি হোম কোয়ারেন্টাইনের নিয়মভঙ্গ করেন, অ্যাপের মাধ্যমে সেই তথ্যও সরকারের হাতে চলে আসবে।

তবে ব্যক্তিগত গোপনীয়তার স্বার্থে অ্যাপে করোনা আক্রান্ত বা সন্দেহভাজনদের পরিচয় প্রকাশ করা হবে না।কোনও ব্যক্তির স্টেটাস রিপোর্ট দেখানোর জন্য বিভিন্ন রং ব্যবহার করা হবে বলে জানিয়েছে ওই সংবাদমাধ্যম। অর্থাৎ কোনও ব্যক্তি যদি করোনা আক্রান্তের সংস্পর্শে আসেন, তাহলে একটি রং দেখাবে। কোনও করোনা আক্রান্তের সঙ্গে সরাসরি সংস্পর্শে না এসে কাছাকাছি থাকলে অপর একটি রং দেখাবে। একইভাবে সেই ব্যক্তির করোনা রিপোর্টও যদি পজিটিভ আসে, তাহলে ভিন্ন একটি রং দেখাবে।

মোবাইল নম্বর ও ওটিপি ব্যবহার করে লগ ইন করতে হবে।

এর পরে এই অ্যাপ সেট-আপ শেষ হবে। সবুজ, কমলা, হলুদ ও লাল রঙ ব্যবহার করে সংক্রমণের সম্ভাবনা বোঝানো হবে।

সবুজ – সুরক্ষিত

কমলা – সংক্রমণের সম্ভাবনা

হলুদ – সংক্রমণের ঝুঁকি

লাল – সংক্রমিত

আরও পড়ুন: করোনা আক্রান্তদের চিকিৎসা করতে চাই, জেলবন্দি কাফিল খানের চিঠি প্রধানমন্ত্রীকে

হিন্দি ও ইংরেজির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও অ্যাপটি চালু করার চেষ্টা চালাচ্ছে কেন্দ্রের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

Exit mobile version