Site icon The News Nest

অবশেষে জামিন পেলেন অন্তঃসত্ত্বা সফুরা, কপিল মিশ্র, অনুরাগদের নিয়ে প্রশ্ন তোলে সাধ্য কার!

ওয়েব ডেস্ক: অবশেষে জামিন পেলেন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার সফুরা জারগার। ১০,০০০ টাকার ব্যক্তিগত বন্ডে জামিয়ার কো-অর্ডিনেশন কমিটির সদস্যের জামিন মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট।

এর আগে তিন তিনবার তাঁর জামিনের আবেদন খারিজ হয়ে যায় আদালতে। জানুয়ারি মাসে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদসভায় উপস্থিত ছিলেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক সফুরা জারগার। তার প্রায় ৪ মাস পরে সন্ত্রাসবাদী দমন আইন মামলায় গ্রেপ্তার করা হয়েছিল ২৭ বছর বয়সি এই তরুণীকে। তাঁর বিরুদ্ধে উত্তর-পূর্ব দিল্লি হিংসার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল।

আরও পড়ুন : মারের পালটা মার, হিংসার পালটা হিংসা, এটাই শ্যামাপ্রসাদের শিক্ষা, নয়া দিলীপ বচন

সফুরা এই মুহূর্তে ২৩ সপ্তাহের অন্তঃসত্ত্বা। এবং পলিসিস্টিক ওভারিয়ান ডিসওর্ডারেও ভুগছেন।দিল্লি হাইকোর্ট আজ সফুরার জামিন মঞ্জুর করে অবশ্য তদন্তে বাধা হতে পারে এমন কোনও কার্য্যকলাপে সামিল হতে বারণ করেছে।

অনুমতি ছাড়া দিল্লিও ছাড়তে পারবেন না তিনি। পাশাপাশি তাঁকে ১৫ দিনে অন্তত একবার ফোনে একজন তদন্তকারী অফিসারের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে।
সফুরার স্বামী সবুর সিরওয়াল বলেছেন, আদালতকে ধন্যবাদ। আইনজীবীদেরও ধন্যবাদ জানাই তাঁদের যথাসাধ্য চেষ্টার জন্য। পরিবার মুখিয়ে রয়েছে ওর সঙ্গে দেখা করার জন্য। সফুরার আইনজীবী সওয়াল করেন, জটিল, গর্ভাবস্থার অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যায়ে আছেন তিনি।

সোমবার মামলার রিপোর্ট জমা দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে থাকা দিল্লি পুলিশ। সেখানে সফুরাকে দিল্লি হিংসার অন্যতম ইন্ধনদাতা হিসেবে উল্লেখ করে দিল্লি পুলিশ জানায়, অন্তঃসত্ত্বা হওয়ার কারণেই শুধু জামিন মিলবে, সেই যুক্তি গ্রহণযোগ্য নয়। বরং ১০ বছরে তিহাড় জেলে ৩৯ জন মহিলা সন্তান প্রসব করেছেন বলে জানানো হয়। সেই যুক্তি অবশ্য ধোপে টেকেনি। বরং সফুরার জামিনের আর্জি মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট।

কপিল মিশ্র, অনুরাগ ঠাকুরদের বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা না করাই ভালো। তাতে বিচার ব্যাবস্থার প্রতি আমি জনতার আস্থা কমে যেতে পারে। ‘গোলি মারো শালকো’ বলে হুঙ্কার দেওয়া কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেয় সাধ্য কার?

আরও পড়ুন :মাত্র ৭ দিনেই জব্দ করোনা, অব্যর্থ দাওয়াই বানিয়ে ফেলার দাবি রামদেবের, বিশ্বাস-অবিশ্বাস আপনার হাতে

Exit mobile version