Site icon The News Nest

WB Board Results: প্রকাশ হল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন ফর্মুলা, ফল পছন্দ না হলে পরীক্ষার সুযোগ

করোনার কারণে এবার মুলতুবি রাখা হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরিবর্তে মূল্যায়ন করে পরীক্ষার্থীদের ফল ঘোষণা করবে পর্ষদ। কিন্তু কীভাবে হবে সেই মূল্যায়ন? সাংবাদিক বৈঠক করে জানালেন পর্ষদের কর্তারা।

শুক্রবার পর্ষদের পক্ষ থেকে জানানো হল, ৫০-৫০ অনুপাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে। অর্থাৎ, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নবম শ্রেণির মার্কশিট এবং দশম শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফল, এই দুই পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দিয়ে মূল্যায়ন করা হবে। নবম শ্রেণির পরীক্ষার ফল থেকে ৫০ এবং দশম শ্রেণির ইন্টারনাল অ্যাসেসমেন্ট থেকে ৫০ নম্বর নিয়ে মূল্যায়ন করা হবে বলে জানাল পর্ষদ।

আরও পড়ুন: IAF Recruitment: বায়ুসেনায় নিয়োগের বিজ্ঞপ্তি জারি, শুরু হয়েছে রেজিস্ট্রেশন

পর্ষদ জানিয়েছে, ২০২১-এর মাধ্যমিকের ক্ষেত্রে মূল্যায়ন হবে ৫০-৫০ ফর্মূলায়। অর্থাৎ নবম শ্রেণির ফাইনাল পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং দশম শ্রেণির টেস্টের প্রাপ্ত নম্বরের ফলাফলকে গুরুত্ব দিয়ে এই মূল্যায়ন হবে। কেউ যদি মূল্যায়নে অসন্তুষ্ট হন তা হলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসতে পারবেন।

উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে বলা হয়েছে, ২০১৯-এর মাধ্যমিকে যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর তাতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের উপর ৪০ শতাংশ এবং ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় (থিওরি) প্রাপ্ত নম্বরের উপর ৬০ শতাংশ। এই ফর্মুলায় উচ্চমাধ্যমিকের মূল্যায়ন হবে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দু’ক্ষেত্রেই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে লিখিত পরীক্ষা নেওয়া হবে পড়ুয়াদের। তবে সে ক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে গণ্য হবে। মূল্যায়নের নম্বর সে ক্ষেত্রে কার্যকর হবে না।

আরও পড়ুন: করোনা আবহে প্রকাশিত হল UPSC-ESE প্রিলিমিনারি পরীক্ষার সূচি

Exit mobile version