Site icon The News Nest

পিছিয়ে গেল ২০২১ সালের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা, কবে হবে জানালেন শিক্ষামন্ত্রী

madhyamik

পিছিয়ে গেল মাধ্যমিক–উচ্চমাধ্যমিক। জুন মাসে পরীক্ষা হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাব পৌঁছেছিল রাজ্যের কাছে। পর্ষদ ও সংসদের প্রস্তাবে সায় দিয়েছে রাজ্য। মূলত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে খবর।

সিদ্ধান্ত হয়েছে, আগামী জুন মাসের প্রথমের দিকে (১০ তারিখের মধ্যে) হবে মাধ্যমিক পরীক্ষা এবং শেষের দিকে উচ্চমাধ্যমিক। এই ব্যাপারে বিস্তারিত সূচি পর্যদ এবং সংসদের পক্ষ থেকে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, মার্চ থেকেই বন্ধ হয়ে গিয়েছে রাজ্যের স্কুলগুলি। পঠনপাঠন স্বাভাবিক রাখার জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে রাজ্য সরকারি স্কুলগুলিতে। তবে সেক্ষেত্রে গ্রামগঞ্জের স্কুলগুলি কতটা সেই পরিষেবা ছাত্রছাত্রীদের দিতে পারছে, তা নিয়েও প্রশ্ন উঠেছে একাধিকবার।

আরও পড়ুন: মাধ্যমিক পাশেই পেতে পারেন ভারতীয় উপকূল রক্ষী বাহিনীতে চাকরি,জানুন আবেদনের শর্ত

ফেব্রুয়ারি মাসেই এই পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কিন্তু যাঁরা এবারের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন, তাঁরা একদিনের জন্যেও স্কুলে গিয়ে ক্লাস করেননি। তাই পরীক্ষা নেওয়ার অনুকূল পরিবেশ তৈরি হলে তবেই পরীক্ষা নেওয়া হবে। এছাড়া রাজ্যে বিধানসভা ভোট রয়েছে। এই ব্যাপারে নির্বাচন কমিশনের কাছেও পরীক্ষার দিনক্ষণ নিয়ে রাজ্যের মতামত যথেষ্ট গুরুত্বপূর্ণ। সেদিকে তাকিয়েই এপ্রিল–মে মাসের সম্ভাব্য ভোটের পরেই পরীক্ষাগুলি নেওয়া হবে। সুতরাং পিছিয়ে গেল পরীক্ষা।

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না। পাঠ্যক্রম কাটছাঁট করে পরিবর্তিত পাঠ্যক্রম ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী। পর্ষদ এবং সংসদের কাছে প্রস্তাবিত নির্ঘণ্ট চেয়ে পাঠানো হয়েছিল। রাজ্যের স্কুলশিক্ষা দফতরের কাছে সেই প্রস্তাবিত নির্ঘণ্ট পাঠানোর পরই পরীক্ষাগুলি জুন মাসে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: কাল প্রাইমারি শিক্ষক নিয়োগের নোটিশ জারি, ১০ জানুয়ারি থেকে ইন্টারভিউ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Exit mobile version