Site icon The News Nest

Robbie Coltrane: ৭২ বছরে প্রয়াত হ্যাডরিগ, শোকাহত হ্যারি-জিনিরা

robby

৭২ বছরে প্রয়াত রবি কোলট্রেন। হ্যারি পটার ফিল্ম সিরিজে রুবিয়াস হ্যাগরিডের চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছিলেন এই অভিনেতা। বিশ্বজোড়া খ্যাতি ছিল তাঁর। শুক্রবার স্কটল্যান্ডে জীবনাবসান ঘটে প্রতিভাবান এই অভিনেতার।

রবির আসল নাম অ্যান্থনি রবার্ট ম্যাকমিলান। ১৯৫০ সালে দক্ষিণ ল্যাঙ্কাশায়ারে তাঁর জন্ম। বাবা ইয়ান ব্যাক্সটার ম্যাকমিলান ছিলেন এক জন শিক্ষক। মা জিন রস ছিলেন এক জন পিয়ানোবাদক। ১৯৭৯ সালে একটি টেলিভিশন সিরিজ়ের মাধ্যমে নিজের অভিনয় জীবন শুরু করেন রবি। ১৯৮৩ সালে কমেডি সিরিজ ‘আলফ্রেসকো’, ১৯৮৭ সালে ‘টুটি ফ্রুটি’ নামক সিরিজ়ে মুখ্য অভিনেতা হিসেবে ছিলেন। ১৯৯৩ থেকে ১৯৯৫ অবধি টেলিভিশন সিরিজ় ‘ক্র্যাকার’-এ মনোবিদের চরিত্রে অভিনয় সকলের মন কেড়ে নিয়েছিলেন। ১৯৯৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে তিনি পর পর তিন বার ‘বাফটা’ পুরস্কার জেতেন।

যদিও সিনেমাপ্রেমিকরা তাঁকে মনে রেখেছেন হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজিতে ‘হ্যাগরিড’-এর জন্য। আর মনে রাখবেন না-ই বা কেন? হ্যারি-সহ তাঁর দুই বন্ধুকে যেভাবে বারবার বিপদ থেকে রক্ষা করেছেন, সমস্ত বিপদে আগলে রেখেছেন হ্যাগরিড, এই ভালবাসা তাঁর প্রাপ্য।

হ্যাগরিডের চলে যাওয়া মেনে নিতে পারছেন না হ্যারি পটার সহ-অভিনেতারাও। পর্দার হ্যারি পটার Daniel Radcliffe -এর। বার্তা, “রসিক মানুষ ছিলেন রবি। এত মজার মানুষ আমি আর দেখিনি। যখন আমরা ছোট ছিলাম, তখন সেটে আমাদের ক্রমাগত হাসাতেন তিনি।আমি ওঁর সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি সেটাই অনেক। ওঁর প্রয়াণে আমি শোকাহত। একজন দুর্দান্ত অভিনেতা এবং ভালো মানুষ ছিলেন উনি।”

আরও পড়ুন: Mouni Roy: বাংলা সিনেমায় পা দিতে চলেছেন, নায়ক কে?

জিনি লেসলির চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছনো অভিনেত্রী বনি রাইটসের কথায়, “রবি কোলট্রেনের মৃত্যুর খবরে আমি মর্মাহত। হ্যাগরিড আমার প্রিয় চরিত্র ছিল। রবি এই চরিত্রকে ছুঁতে পেরেছিলেন। পড়ুয়াদের প্রতি ভালোবাসা, দায়বদ্ধতা ফুটিয়ে তুলেছিলেন উনি। ওঁর কাছে গেলে মনে হতো বাড়িতে এসেছি। এত হাসির জন্য অনেক ধন্যবাদ রবি। ওঁর পরিবারের সমব্যথী আমি।”

সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, Robbie Coltrane Larbert -এর Forth Valley Royal Hospital -এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জানা গিয়েছে, গত দু’ বছর ধরেই নানা ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। রবির এজেন্ট বেলিন্ডা রাইট বলেন, “হাসপাতালের চিকিৎসকরা যথাসাধ্য চেষ্টা করেছিলেন রবিকে সুস্থ করে তোলার। এই চেষ্টার জন্য অনেক ধন্যবাদ।”

আরও পড়ুন: Punorjonmo 3: ট্রেন্ডিংয়ে এখনও শীর্ষে ‘পুনর্জন্ম ৩’, উচ্ছ্বসিত নির্মাতা-শিল্পীরা

Exit mobile version