Site icon The News Nest

মুক্তি পেল ৯টি নতুন বাংলা সিনেমা, কোনটি আগে দেখবেন ?

WhatsApp Image 2020 10 21 at 3.39.21 PM

দুর্গাপুজো মানেই টলিউডের বক্স অফিসে একগুচ্ছ নতুন ছবি। এ বছর করোনা আবহেও তার ব্যতিক্রম হল না।অতিমারীর জেরে ৭ মাস তালাবন্ধ থাকার পর গত ১৫ অক্টোবর খুলেছে সিনেমা হল, মাল্টিপ্লেক্সের তালা- আর বুধবার মহাপঞ্চমীর দিন একসঙ্গে ৮ টি নতুন বাংলা ছবি মুক্তি পেল।

 

রক্তরহস্য পরিচালনার দায়িত্বে রয়েছেন সৌকর্য ঘোষাল। প্রযোজনায় সুরিন্দর ফিল্মস। এখানে রেডিও জকি স্বর্নজার চরিত্রে রয়েছেন কোয়েল। পাঁচ বছর আগে হারিয়ে গিয়েছিল স্বর্নজার সন্তান।এক অজানা ফোন কলে হঠাৎ যেন তাঁর হারিয়ে যাওয়া সন্তানের খোঁজ দিয়ে গেল। কিন্তু নিজের সন্তানকে ফিরে পাওয়ার জেদে কি আরও জটিল রহস্যের জালে জড়িয়ে পড়বে সে? সেই রহস্যের উত্তর দেবে এই ছবি।

এই বছর পুজোর অন্যতম চর্চিত ছবি ড্রাকুলা স্যার। পরিচালক দেবালয় ভট্টাচার্যের এই ছবিতে প্রথমবার একসঙ্গে জুটি বেঁধেছেন মিমি ও অনির্বাণ। ১৯৭১ এর মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ছবির অর্ধেক অংশ জুড়ে রয়েছে, বাকি কাহিনি আজকের-২০২০’র। ক্যানাইন দাঁত রয়েছে স্কুল মাস্টার রক্তিমের। তাই ছাত্ররা ডাকে তাঁকে ডাকে ‘ড্রাকুলা স্যার’ বলে। রক্তিমের অতীতে কি লুকিয়ে আছে রক্তমাখা কোনো অধ্যায়? মঞ্জরীও ফিরে এসেছে একাত্তরের স্মৃতি নিয়ে।

এই পুজোয় জোড়া ছবি রিলিজ মিমির। ড্রাকুলা স্যারের পাশাপাশি আজ মুক্তি পেল এসওএস কলকাতা। যদিও পরিচালক অংশুমান প্রত্যুষের এই ছবিতে মূলত লিড রোলে রয়েছেন যশ-নুসরত। অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াডের দুঁদে অফিসারের চরিত্রে দেখা গেল তাঁদের। মিমিকে রয়েছেন যশের স্ত্রীর ভূমিকায়। গুরুত্বপূর্ন চরিত্রে রয়েছেন এনা সাহা, যিনি এই ছবির যৌথ প্রযোজকও বটে এবং শান্তিলাল মুখোপাধ্যায়।

‘অব্যক্ত’ খ্যাত পরিচালক অর্জুন দত্তর নতুন ছবি গুলদস্তা মুক্তি পেল এই পুজোয়। ডলি-শ্রীরূপা-রেণু, তিন নারীর ‘অব্যক্ত’ কাহিনি এই ছবির মূল উপজীব্য। লিড রোলে স্বস্তিকা, অর্পিতা এবং দেবযানী।কীভাবে দুই গৃহিনী শ্রীরূপা ও রেণুর জীবনকে ছুঁয়ে যাবে প্রাণবন্ত ‘সেলস গার্ল’ ডলি বাগরি ওরফে স্বস্তিকা মুখোপাধ্যায়, কেমনভাবে গড়ে উঠবে এক অটুট বন্ধুত্বের সম্পর্ক তা নিয়েই এগিয়েছে এই ছবির গুলদস্তার গল্প। 

প্রায় এক বছর ধরে আটকে থাকার পর এই পুজোয় মুক্তি পেল বনি-ঋত্বিকার লাভ-স্টোরি। পরিচালক রাজীব কুমারের এই ছবি আদোপান্ত্য প্রেমের গল্প তা নামেই স্পষ্ট। তবে সেই প্রেমের পথে বাধা হয়ে দাঁড়াবে হিরোর মানসিক সমস্যা। এরপর কোন খাতে বইবে ছবির গল্প, পূর্ণতা কী পাবে অনি-রঞ্জার প্রেম তাই এই ছবির মূল প্রেক্ষাপট। 

আরও পড়ুন: ‘দিলওয়ালে দুলহনিয়া’র ২৫ বছর পূর্তিতে বিরল সম্মান, ফের রাজ-সিমরন হয়ে উঠলেন শাহরুখ-কাজল

চলতি বছর ব্যোমকেশ নয়,সাাহেবের কাটলেট নিয়ে হাজির পরিচালক, অভিনেতা, গায়ক- অঞ্জন দত্ত। এই ছবির কেন্দ্রবিন্দুতে রয়েছে ছবির কেন্দ্রে রয়েছে খাওয়া-দাওয়া, বাঙালিয়ানা – আর গান! ছবিতে মুখ্য চরিত্রে অঞ্জন দত্ত ছাড়াও অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী। এছাড়াও থাকছেন শ্রীতমা দে,অনিন্দিতা বোস,কাঞ্চন মল্লিক,অম্বরিশ ভট্টাচার্যরা। 

এই প্রথম সম্পূর্নরূপে ক্রাউড ফান্ডিংয়ের টাকায় মুক্তি পেল কোনও বাংলা ছবি। নাম দুধ পিঠের গাছ। শিশুমনের কল্পনাকে এই ছবিতে ক্যামেরাবন্দি করেছেন পরিচালক উজ্জ্বল বসু। জাম গাছের মতন পিঠেও গাছ হয, বিশ্বাস গৌরের (হাসিল দাস)- সেই কল্পনাই এই ছবির প্রাণ। নদিয়ার আরংঘাটা গ্রামকে কেন্দ্র করে তৈরি ‘দুধপিঠের গাছ’।গ্রামের প্রায় হাজার খানেক পরিবারের চাঁদা তোলা টাকা দিয়েই তৈরি হয়েছে এ ছবি। গ্রামের মানুষজন অভিনয়ও করেছেন এই ছবিতে। 

পুজোয় মুক্তি পেল অভিনেতা অরিন্দম গঙ্গোপাধ্যায় পরিচালিত প্রথম ছবি ‘চলো পটল তুলি’। রঙ্গমঞ্চে ২৫০ রজনী অতিক্রম করা বিখ্যাত এই নাটক এবার রুপোলি পর্দায় উঠে এল। এই ছবির কেন্দ্রীয় চরিত্রে সব্যসাচী চক্রবর্তী মানে পর্দার অশ্বিনী চাকলাদার। তিনি বিশ্বাস করেন তাঁর ‘বেরি বেরি’ হয়েছে। সেই রোগমুক্তির নিদান খুঁজে বেরাচ্ছেন অশ্বিনী। 

খুব বেশি আলোচনার কেন্দ্রবিন্দুতে না থাকলেও এই বছর পুজোয় মুক্তি পেল ঋতুপর্ণ ঘোষের ভাই ইন্দ্রনীল ঘোষের ছবি শিরোনাম। প্রায় পাঁচ বছর পর আম জনতার জন্য প্রেক্ষাগৃহে এল এই ছবি। যেখানে লিড রোলে দেখা গেল যিশু সেনগুপ্ত ও স্বস্তিকা মুখোপাধ্যায়কে। 

আরও পড়ুন: ‘তু ফ্যান নেহি, তুফান হ্যয়!’ ২ বছর পর KKR অ্যান্থথম #LAPHAO নিয়ে স্ক্রিনে কিং খান

Exit mobile version