Site icon The News Nest

চিরন্তন বাস্তব! জন্মদিনে দেখে নিতে পারেন চ্যাপলিনের এই সব কালজয়ী সিনেমা

charlie chaplin 2

একটি শব্দও উচ্চারণ না করে দর্শককে হাসানোর এবং কাঁদানোর ক্ষমতা ছিল চার্লি চ্যাপলিনের। যিনি একাধারে অভিনেতা, চিত্রনাট্যকার, সম্পাদক, নির্মাতা ও প্রযোজক। সিনেমা শিল্পের প্রধান পুরুষ বলা হয় তাকে। কৌতুককে অস্ত্র করে তিনি স্পর্শ করে গেছেন মানুষের সবচেয়ে আলোকিত স্থান থেকে সবচেয়ে অন্ধকার স্থানে।

স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র (Sir Charles Spencer Chaplin, Jr.); চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) নামেই বেশি পরিচিত। তিনি ১৮৮৯ সালের ১৬ই এপ্রিল লন্ডনে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৭ সালের ২৫শে ডিসেম্বর সুইজারল্যান্ডে মৃত্যুবরণ করেন । তিনি ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার। হলিউড চলচ্চিত্র শিল্পের শুরু থেকে মধ্যকাল পর্যন্ত তিনি অভিনয় ও পরিচালনার মাধ্যমে সাফল্যের শিখরে আরোহণ করেন। চ্যাপলিনকে বড় পর্দার শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুক অভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়। চলচ্চিত্রের শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য। তাঁর শৈশব থেকে ১৯৭৭ সালে তাঁর মৃত্যুর এক বছর পূর্ব পর্যন্ত তাঁর কর্মজীবনের ব্যাপ্তি প্রায় ৭৫ বছর এবং এই সময়ে তাঁর বর্ণময় ব্যক্তিজীবন ও সমাজজীবনে বিতর্ক ও খ্যাতি, দুইই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে।

আরও পড়ুন: MAMI-র চেয়ারপার্সনের পদ থেকে সরে দাঁড়ালেন দীপিকা পাড়ুকোন

কালজয়ী মহান এই শিল্পীর ১৩২ তম জন্মদিন আজ। বিশেষ এই দিনে দেখে নিতে পারেন চ্যাপলিন অভিনীত, পরিচালিত পৃথিবীর ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু চলচ্চিত্র:

দ্য গ্রেট ডিক্টেটর

মডার্ন টাইমস

সিটি লাইটস

দ্য সার্কাস

দ্য কিড

দ্য গোল্ড রাশ

লাইমলাইট

আরও পড়ুন: ‘তোমার খেলায় তোমাকেই হারাব’, পয়লা বৈশাখে প্রকাশ্যে ‘গোলন্দাজ’ ছবির টিজার

 

Exit mobile version