Site icon The News Nest

রতন কাহারের সঙ্গী ইমন, তবলা-ফোক-এর মিশেলে মুক্তি পেল ‘গাঁদা ফুল’

genda phool bengali

মুক্তি পেল গাঁদা ফুল গানের তবলা ফোক মিক্স। লক ডাউনের দিন গুলোতে যে গানের ভিডিও নিয়ে সারা ভারত প্রায় মেতে উঠেছিল ভালো মন্দ বিতর্কে, বাদশার গাওয়া সেই ‘গেন্দা ফুল’ গানকেই বাঙালী দর্শকের জন্য এক অভিনব আঙ্গিকে নিয়ে এলেন সঙ্গীত মায়েস্ত্রো বিক্রম ঘোষ।

শনিবার ১০ অক্টোবরই মুক্তি পেয়েছে ‘গেন্দা ফুল’ মিউজিক ভিডিয়োটির নতুন বাংলা রূপান্তর।তবে এর নাম আর ‘গেন্দা ফুল’ নয়, ‘গাঁদা ফুল’। পরিচালক অরিন্দম শীলের হাত ধরে সোনি মিউজিক ইন্ডিয়ার ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পেয়েছে এই গানের ভিডিও। মিউজিক ভিডিয়োর আকর্ষণের কেন্দ্রবিন্দুতে গীতিকার ও সুরকার রতন কাহার। রতন কাহারের সঙ্গে গানটি গেয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত গায়িকা ইমন চক্রবর্তী। মিউজিক ভিডিয়োতে দেখা গিয়েছেন নৃত্যশিল্পী তথা অভিনেত্রী দেবলীনা কুমারকে। তবে আবার বাদশা, জ্যাকলিন ফার্নান্ডেজকেও বাদ দেওয়া হয়নি।

আরও পড়ুন: স্নিগ্ধ ও সুন্দর! লন্ডনের রাস্তায় এভাবেই ধরা পড়লেন সাংসদ, অভিনেত্রী নুসরত জাহান

বাঙালি লোকসঙ্গীত শিল্পী রতন কাহারের নাম এতদিন কেউ না জানলেও তাঁর গান ‘গাঁদা ফুল’ সত্তরের দশক থেকেই জনপ্রিয়। স্বীকৃতি না মিললেও দারিদ্রের সঙ্গে লড়াই করে সারাজীবন ধরে বীরভূমের মাটির গান বেঁধে আসছেন। জীবন সায়াহ্নে এসে মিলেছে তাঁর সেই গান রচনার স্বীকৃতি।

গাঁদা ফুল এখন পপ সঙ্গীত শিল্পী বাদশার রিমেক্সের কল্যাণে সারা ভারতে জনপ্রিয়। যদিও এই লোকসঙ্গীত গানটির আধুনিকিকরণ নিয়ে বিতর্ক থাকলেও এই রিমেক্স গানের দৌলতেই বীরভূমের অখ্যাত এই শিল্পি এখন সারা ভারতে পরিচিত। এমনকি অধিকাংশ বাঙালি এই গান শুনে থাকলেও জানতেন না তাঁর আসল রচিয়তার নাম। রিমেক্স গানের কল্যাণে এই গান এখন সারা ভারতে যেমন জনপ্রিয় তেমন জীবন সায়াহ্নে এসে রতন কাহার পেয়েছেন এই গানের জন্য স্বীকৃতি ও আর্থিক মূল্য।

পঞ্চাশ বছর ধরে এই গানটি মানুষের মুখে মুখে ঘুরছে। কেন ছুঁয়ে যায় মানুষের মনে এই গান। রতন কাহার জানিয়েছেন, “একজন পতিতার সুন্দরি কন্যাকে নিয়ে এই গান তিনি লেখেন। যে কন্যা স্বীকৃতি পায়নি তাঁর বাবার। সেই দুঃখের কথা বঞ্চিত পতিতা শুনিয়েছিলেন রতন কাহারকে। সেই জীবনের দুঃখের কথাই রচনা করেছিলেন রতন কাহার তাঁর এই গাঁদা ফুলের গানে।”

আরও পড়ুন: মোশারফ-চঞ্চলরাই এখন ‘ঘরের ছেলে’, ভারতে দিন দিন বাড়ছে বাংলাদেশি নাটকের দর্শক

 

Exit mobile version