Site icon The News Nest

‘জাতিস্মরে’র হিন্দি রিমেকে গালিবের জীবন, সৃজিতের ছবির সুরকার রহমান, গীতিকার গুলজার

WhatsApp Image 2021 01 06 at 4.36.32 PM

এ আর রহমানের জন্মদিনে বাঙালিকে সবচেয়ে বড় উপহার দিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। হ্যাঁ, জাতীয় পুরস্কার জয়ী এই পরিচালকের ছবিতে এবার সুর দেবেন মাদ্রাজের মোৎসার্ট খ্যাত রহমান। জাতিস্মরের হিন্দি রিমেক বানাচ্ছেন সৃজিত।সিনেমার নাম, ‘হ্যায় ইয়ে ওহ আতিশ গালিব’। সেই ছবিরই মিউজিকের দায়িত্বভার সামলাবেন অস্কারজয়ী সংগীত পরিচালক। এখানেই চমকের শেষ নয়, এই ছবিতে রহমানের কম্পোজ করা ৯ টি গান লিখবেন গুলজার!

বুধবার সোশ্যাল মিডিয়াতে সৃজিত মুখোপাধ্যায় লেখেন- ‘কিছু মাস আগে, আমার একটা স্বপ্নপূরণ হল একটা জুম কলে। আমি জাতিস্মরের হিন্দি অ্যাডাপশনের প্রস্তাব রেখেছিলাম ম্যাস্ট্রো এ আর রহমানের কাছে, যেখানে অ্যান্টনি ফিরিঙ্গির বদলে কেন্দ্রীয় চরিত্রে মির্জা গালিব। আর আমাকে চমকে দিয়ে, উনি শুধু এই ছবির অ্যালবমের জন্য ৯ টি গান কম্পোজ করতে রাজি হলেন তেমনটা নয়, অপর কিংবদন্তি গুলজার সাহাবকেও এই কলেই শামিল করে দলে ভিড়িয়ে নিলেন!! শুভ জন্মদিন ওস্তাদ, এইভাবেই গোটা বিশ্বকে আপনি জয় করতে থাকুন জিনিয়াস! সৃজিতের এই ঘোষণায় উচ্ছ্বসিত সিনেপ্রেমী এবং সংগীত-কবিতার অনুরাগীরা।

আরও পড়ুন:  বছরের শুরুতেই হইচইয়ের পর্দায় ফিরছে ব্যোমকেশ, মুক্তি পেল ‘মগ্ন মৈনাক’ -এর ট্রেলার

‘জাতিস্মর’ ছবিটিতে অ্যান্টনি ফিরিঙ্গির জীবন যাত্রা ও কবিয়াল গানের ইতিহাস বর্ণনা করা হয়েছিল। হিন্দি ছবিতে গালিবের জীবন তাঁর উর্দু ও পার্সি ভাষায় লেখনি ও তাঁর অবদান দেখানো হবে বলে মনে করা হচ্ছে। গালিবকে নিয়ে ছবি যখন, কিছুটা পিরিয়ড ফিল্মের ধাঁচেয় তৈরি হবে বলে অনুমান করা যায়। তবে মূল চরিত্রে কে অভিনয় করবেন তা নিয়ে এখনই কিছু বলতে চাইছেন না পরিচালক।

২০১৪ সালে মুক্তি পেয়েছিল সৃজিত পরিচালিত ‘জাতিস্মর’ (Jaatishwar)। মুখ্য ভূমিকায় ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), যিশু সেনগুপ্ত (Jisshu Sengupta) এবং স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee)। কুশল হাজরা ওরফে অ্যান্টনি ফিরিঙ্গির চরিত্রে নিজেকে মানানসই করে তুলেছিলেন প্রসেনজিৎ। পাল্লা দিয়ে অভিনয় করেছিলেন যিশু এবং স্বস্তিকা। ‘এ তুমি কেমন তুমি’ গানের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন রূপঙ্কর বাগচি। সেরা সংগীত পরিচালক হয়েছিলেন কবীর সুমন।

এর আগে রাজকাহিনির হিন্দি রিমেক বেগমজান তৈরি করেছিলেন সৃজিত। যদিও হিন্দিবলয়ের দর্শকদের হতাশ করেছিলেন সৃজিত, বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে বেগমজান। বিদ্যা বালানের মতো অভিনেত্রীও রক্ষা করতে পারেননি এই ছবিকে। নতুন দশকে নতুন করে জাতীয় স্তরে পা রাখবার প্রস্তুতি নিচ্ছেন সৃজিত। আর সেই সফরে সঙ্গী রহমান-গুলজার।

আরও পড়ুন: শুভ জন্মদিন সুরের জাদুকর! ৫৪-য় পা দিলেন এ আর রহমান, জন্মদিনে ফিরে দেখা সেরা পাঁচ গান!

Exit mobile version