Site icon The News Nest

৬৭তম জাতীয় পুরস্কার: সেরা বাংলা ছবি ‘গুমনামী’, চিত্রনাট্যে সেরা কৌশিক-সৃজিত

WhatsApp Image 2021 03 22 at 7.13.04 PM

ঘোষিত হল ৬৭তম জাতীয় পুরস্কার। করোনার কারণে এক বছর পিছিয়ে যাওয়ার পর অবশেষে সোমবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে ঘোষিত হল বিজয়ীদের নাম। সেরা বাংলা ছবির সম্মান পেল সৃজিত মুখোপাধ্যায় (srijit mukherji) পরিচালিত  ‘গুমনামী’।

২০১৯ সালের এই ছবিতে নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন টলিউডের নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য এবং অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী।

সেরা হিন্দি ছবির পুরস্কার পেল সুশান্ত সিংহ রাজপুতের ছবি ‘ছিছোরে’। পাশাপাশি সেরা অভিনেত্রী কঙ্গনা রানাউত। ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ ও ‘পঙ্গা’-এ অভিনয় করে এই শিরোপা অর্জন করলেন তিনি। ‘ভোসলে’ ছবির জন্য সেরা অভিনেতার খেতাব পেলেন মনোজ বাজপেয়ী। তামিল ছবি ‘অসুরণ’-এর জন্য একই সম্মান পেয়েছেন ধনুশ। সেরা সহ-অভিনেতা বিজয় সৎপতি এবং সহ-অভিনেত্রীর মুকুট গেল পল্লবী যোশির মাথায়।

আরও পড়ুন: এবার সাংবাদিকের ভূমিকায় কোয়েল, জেনে নিন ‘ফ্লাইওভার’ – এর মুক্তির দিনক্ষণ

বাংলা ছবির ঝুলিতে আরও কয়েকটি জাতীয় পুরস্কার এল। ‘জ্যেষ্ঠপুত্র’ ছবিতে আবহ সঙ্গীতের জন্য পুরস্কার পেলেন সঙ্গীতশিল্পী প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে সেরা মৌলিক চিত্রনাট্যর পুরস্কার পেল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘জ্যেষ্ঠপুত্র’।কৌশিক আর সৃজিত একই বিভাগের (চিত্রনাট্য) সম্মানে সম্মানিত। ‘গুমনামী বাবা’ ছবির চিত্রনাট্যও সেরা খেতাব পেয়েছে।

কেবল কলকাতার বাঙালি নয়, জাতীয় পুরস্কারের তালিকায় এ বার বাঙালির জয়জয়কার। বনগাঁ-র ছেলে বিশাখজ্যোতি ‘নন ফিচার’ ছবির জন্য সেরা সঙ্গীত পরিচালকের খেতাব পেয়েছেন।হিন্দিভাষি সেরা প্রচারমূলক ছবির জন্য জাতীয় পুরস্কার পেলেন পরিচালক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়।

সোমবার বেস্ট বুক অব সিনেমার জাতীয় পুরস্কার ঘোষণা করেন শৈবাল চট্টোপাধ্যায়। এই বিভাগে সেরার সম্মান পেল অশোক রাহানের মারাঠি বই ‘দ্য ম্যান হু ওয়াচেস’। নন-ফিচার ফিল্ম বিভাগে বেস্ট ফিল্ম সমালোচক হিসেবে এ বছর সম্মানিত হলেন সোহিনী চট্টোপাধ্যায়।

গত বছর মে মাসে এই পুরস্কার দেওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য সেই সময়সীমা পিছিয়ে যায়। ২০১৯ সালের ছবিগুলির মধ্যে বাছাই পর্বের কাজে তাই দেরি হয়। সোমবার সেই তালিকা প্রকাশ করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক।সাধারণত জাতীয় পুরষ্কার জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি। যদিও ৬৬তম জাতীয় পুরস্কারের মঞ্চে পুরস্কার প্রদান করেছিলেন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু। এ বার কার হাত থেকে বিজেতারা পুরস্কার পাবেন, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: বিকিনি, সমুদ্র ও এক ঝাঁক বলি সুন্দরী… উষ্ণতা বাড়ছে ইনস্টাগ্রামে, দেখুন ছবি

 

Exit mobile version