Site icon The News Nest

ডায়াবেটিস কমাতে বাড়িতেই চাষ করুন ইনসুলিন প্লান্ট, শিখে নিন সহজ পদ্ধতি…

insulin plants at home

ডায়াবেটিস ও কোলেস্টেরলের সমস্যা একেবারে নির্মূল করতে পারে এক ধরনের ঔষধি গাছ যার নাম ইনসুলিন প্লান্ট। এই গাছটির পাতা নিয়মিত সেবন করতে পারলে যারা ডায়াবেটিকের জন্য প্রতিদিন ইনসুলিন গ্রহণ করেন তাদের ইনসুলিন একেবারে ছেড়ে দিতে হবে। এত ভালো ওষধি গাছ থাকতে শুধু শুধু কেন ঔষধ সেবন করবেন? এই গাছ ইচ্ছে করলেই বাড়িতে আপনি চাষ করতে পারেন।

কাছেপিঠে কোনো নার্সারি থেকে অথবা অনলাইনে এই কাজ সহজেই কিনতে পাওয়া যায়। ১৫০ টাকা থেকে দাম শুরু হতে পারে।‌ কোকোপিট, গোবর সার, বাগানের মাটি, নদীর বালি মাটি দিয়ে ভালো করে সার বানাতে হবেই গাছের জন্য।

আরও পড়ুন: বাড়িতে টবেই চাষ করুন শীতের সুন্দর ফুল ‘ভারবেনা’, জেনে নিন স্টেপ বাই স্টেপ…

এই গাছের জন্য খুব বেশি যত্ন করতে লাগে না। বাগানের আর পাঁচটা গাছে যখন যখন মোটামুটি সার প্রয়োগ করেন তখনই এই গাছে অল্প করে সার দিতে পারেন। সরষের খোল পচা তরল সার কিংবা গোবর সার প্রয়োগ করতে পারেন। নিম তেল স্প্রে করতে পারেন গাছে পোকামাকড়ের আক্রমণ হবে না।

৩ থেকে ৪ ঘন্টা কড়া রোদে রেখে দিতে পারেন। প্রতিদিন সকালবেলা সূর্যোদয়ের আগে জল দিয়ে দিতে হবে। প্রতিদিন দুটো করে পাতা চিবিয়ে খেতে পারলে সুগার একেবারে নিয়ন্ত্রণে চলে আসবে। তবে তার জন্য গাছটিকে একটু বড় হতে দেবেন। কারণ প্রতিদিনই দুটো করে পাতা সংগ্রহ করার জন্য গাছের একটু বেশি বড় হওয়ার দরকার আছে যাতে করে সে উপযুক্ত পাতার সরবরাহ করতে পারে।

আরও পড়ুন: ব্যবহৃত হয় পিজা ও পাস্তায়, এখন বাড়ির টবে অরিগানো চাষ করুন, শিখে নিন সহজ পদ্ধতি

Exit mobile version