Site icon The News Nest

অক্ষয় তৃতীয়ায় চাঙ্গা সোনার বাজার! পরের বছর ৮০ হাজারে পৌঁছবে দাম, বলছেন বিশেষজ্ঞরা

gold

নয়াদিল্লি: লকডাউন ও করোনার সংকটের জেরে বিশ্ব বাজারে মন্দা। এমন পরিস্থিতিতে জ্বালানিতে সেভাবে বেশি বিনিয়োগ দেখা যাচ্ছে না। এদিকে, জ্বালানির দামও পড়ছে। আর তার উল্টো পথে হেঁটে সোনার দামে প্রবল বৃদ্ধির ভবিষ্যদ্বাণী করেছেন বিশেষজ্ঞরা।

রবিবার ২২ ক্যারেটে সোনার দাম ছিল ১ গ্রামে – ৪২৯৩ গ্রামে – ৩৪,৩৪৪ টাকা , ১০ গ্রামে – ৪২,৯৩০ ১০০ গ্রামে – ৪,২৯,৩০০টাকা।বাজার বিশেষজ্ঞদের মতে, এই হার ধরে রাখতে পারলে আগামী দেড় বছরে ভারতে সোনার দাম ৭৫% বাড়তে চলেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্সে যাচ্ছে ১,৭৫০ ডলার।চাহিদার কারণেই দর চড়েছে রুপোরও। ভারতে এ দিন প্রতি কেজি রুপোর দাম দাঁড়িয়েছে ৪২,২২৪ টাকা।

আরও পড়ুন:  করোনা মোকাবিলায় ভারতের লড়াইকে সারা বিশ্ব কুর্ণিশ করবে, ‘মন কি বাত’-এ আশাপ্রকাশ প্রধানমন্ত্রীর

বিশেষজ্ঞদের দাবি, ২০২১ সালের শেষে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্স (২৮.৩৪ গ্রাম) সোনার দাম দাঁড়াবে ৩,০০০ ডলার। চলতি ডলার দরে ভারতীয় মুদ্রায় সেই পরিমাণ দাঁড়ায় ২,২৮,৮৫৫ টাকা। অর্থাৎ এক গ্রাম সোনার দাম পড়তে চলেছে ৮,০৭৫ টাকা। আসলে বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের প্রকোপে শেয়ার বাজার ও বন্ডের দাম উল্লেখযোগ্য হারে পড়ছে। পরিস্থিতি বিচার করে লগ্নিকারীরা এখন সোনায় বিনিয়োগ বৃদ্ধির দিকে ঝুঁকেছেন।

অক্ষয় তৃতীয়ার দিন সোনার দোকানে গিয়ে সোনা কেনবার মতো অবস্থা নেই। তাই এবার ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে সোনার খরিদ্দারির ওপর জোর দিচ্ছে দেশের তাবড় জুয়েলারি ব্যবসায়ীরা। অন্যান্য বছর এই দিনে সোনার দোকানে সোনা কেনার ভিড় থাকে। তবে এই বছর তা না হওয়া একাধিক বিশেষ ছাড়ারে রাস্তায় জুয়েলারি বিক্রেতারা।

আরও পড়ুন:  ২৪ ঘণ্টায় রেকর্ড ১৯৯০ জন সংক্রমিত,দেশে করোনা আক্রান্ত ছাড়াল ২৬ হাজার, মৃত ৮০৯

Exit mobile version