Site icon The News Nest

করোনা আতঙ্কের মধ্যেই কাবুলের গুরুদ্বারে বন্দুকবাজের হামলা, মৃত কমপক্ষে ২৭

kabul attack 0306 full 169

British soldiers with NATO-led Resolute Support Mission forces arrive near the site of an attack in Kabul, Afghanistan, Friday, March 6, 2020. Gunmen in Afghanistan's capital of Kabul attacked a remembrance ceremony for a minority Shiite leader on Friday, wounding more than a dozen of people, officials said. (AP Photo/Rahmat Gul)

নয়াদিল্লি: আমেরিকা ও তালিবানদের মধ্যে গত ২৯ ফেব্রুয়ারি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। তারপর থেকেই বিক্ষিপ্তভাবে জঙ্গি হামলা হচ্ছে আফগানিস্তানের বিভিন্ন জায়গায়। কয়েকদিন আগেই জাবুল প্রদেশের একটি সেনাঘাঁটিতে হামলা চালিয়ে ২৭ জনকে হত্যা করে তালিবানরা। সেই ঘটনার জের কাটতে না কাটতেই বুধবার কাবুলের ওল্ড সিটি এলাকায় অবস্থিত একটি গুরুদ্বারে  হামলা চালাল জঙ্গিরা। এর ফলে এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

আফগান সংবাদমাধ্যম অবশ্য জানিয়েছে, এখনও পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। দুই জঙ্গিকে খতম করেছে পুলিশ। অপর একজন পালিয়ে গিয়েছে। ইতিমধ্যে ঘটনার দায় স্বীকার করেছে আইসিস বা আইএস।

আরও পড়ুন: করোনার থাবা ব্রিটেনের রাজপরিবারেও, আইসোলেশনে রয়েছেন আক্রান্ত প্রিন্স চার্লস

এপ্রসঙ্গে আফগানিস্তানের এক শিখ সাংসদ নারিন্দ্র সিং খালসা বলেন, ‘আজ সকালে আচমকা ওই গুরুদ্বারে আটকে পড়া এক ব্যক্তি আমাকে ফোন করে এই ঘটনার খবর দেন। তারপরই ঘটনাস্থলে যাই। এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বন্দুকবাজদের খতম করে পণবন্দিদের উদ্ধার করেছেন নিরাপত্তারক্ষীরা।’ ঘটনার তীব্র নিন্দা করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। একটি বিবৃতিতে সাউথ ব্লকের তরফে বলা হয়, ‘সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয়স্থানে এরকম কাপুরোষচিত আক্রমণ দোষী ও তাদের পৃষ্ঠপোষকদের নারকীয় মানসিকতা তুলে ধরেছে। বিশেষত করোনাভাইরাস মহামারীর সময়।’

আরও পড়ুন: করোনার জেরে পয়লা এপ্রিল থেকে শুরু হবে না NPR-এর কাজ

পাশাপাশি, আফগানিস্তানে সমস্যার মুখে পড়া সংখ্যালঘু হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষকে সাহায্য করতে নয়াদিল্লি প্রস্তুত বলে জানানো হয়। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, ‘মৃতদের পরিবারকে সমবেদনা জানাচ্ছি আমরা ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আফগানিস্তানের হিন্দু ও শিখদের সম্প্রদায়কে সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত ভারত।’

Exit mobile version