Site icon The News Nest

কিসমিস ভেজানো জল কখনো খেয়েছেন? নানা রোগের সমাধান এই টোটকাতেই…

raisin water

The News Nest: কিসমিস রান্নার কাজে অর্থাৎ সেমাই, পায়েশ, মিষ্টি জাতীয় খাবারে ব্যবহার হয়ে থাকে। এছাড়া কিসমিস সাধারণত এমনি কেউ খান না। কিন্তু আমাদের কি জানা আছে দেহের কি কি উপকারে আসে এই কিসমিস? একে কিন্তু শুকনো ফলের রাজাও বলা হয়। হার্ট ভালো রাখতে কিসমিস খুবই উপকারী। এছাড়া শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে এটা। কিসমিসে আছে নানা ধরনের ভিটামিন ও মিনারেল। কিসমিস না-খেয়ে শুধু কিসমিসের জল খেলেও সেই ভিটামিন ও মিনারেল শরীরে প্রবেশ করে। জলে ভেজানোর আরেকটা কারণ হলো- এতে কিসমিসে থাকা শর্করার মাত্রা কমে।

রক্তস্বল্পতায় এটা খুবই উপকারী। কারণ, কিসমিস শরীরে নতুন রক্ত তৈরি করে। এছাড়া আপনার লিভার বা যকৃত পরিষ্কার করতেও এর জুড়ি নেই। গবেষণায় দেখা গেছে, কিসমিসের জল খেলে লিভারে জৈব রাসায়নিক প্রক্রিয়া শুরু হয়।

আরও পড়ুন: সুস্থ হৃদয় থেকে সুন্দর চুল, মাত্র ৪টে কাজুতেই হবে ম্যাজিক হবে আপনার শরীরে

এ কারণে শরীরের অভ্যন্তরে দ্রুত রক্ত পরিশোধন হতে থাকে। অন্তত টানা চার দিন কিসমিসের পানি জল করলে পেট একদম পরিষ্কার হয়ে যায়। এতে পেটের গণ্ডগোল থাকবে না। সেইসঙ্গে ভরপুর এনার্জি পাবেন।

রক্ত পরিষ্কার করতে কিডনির পাশাপাশি লিভারকেও ভালোভাবে কাজ করতে হবে। এজন্য লিভার ও কিডনির সমস্যা হলে শরীরে ক্ষতিকারক পদার্থ জমতে শুরু করে যা আমাদের অসুস্থ করে তোলে। তাই লিভার ও কিডনিকে সবসময় চাঙ্গা রাখতে হবে। কিসমিস ভেজানো জল সেই কাজটাই ভালোভাবে করে। এ কারণে হজমশক্তিও বাড়ে।

যেভাবে কিসমিসের জল তৈরি করবেন:

২ কাপ জল (৪০০ এমএল) ও ১৫০ গ্রাম কিসমিস লাগবে। এক্ষেত্রে কী ধরনের কিসমিস কিনছেন, সেটা খুব গুরুত্বপূর্ণ। খুব চকচক করছে, এমন কিসমিস কিনবেন না। তাতে কেমিক্যাল মেশানো থাকে। চেষ্টা করুন গাঢ় রঙের কিসমিস কিনতে। তা-ও এমন কিসমিস নিতে হবে যা খুব শক্তও না আবার একদম নরম তুলতুলেও না।

কিসমিসগুলোকে ভালো করে কয়েক বার ধুয়ে নিন। এরপর একটি পাত্রে দু-কাপ জল দিয়ে রাতভর কিসমিস ভিজিয়ে রাখুন। সকালে ছেকে নিয়ে, সেই জলটা হালকা গরম করে সকালে খালি পেটে খেয়ে নিন। ৩০ থেকে ৩৫ মিনিট অন্য কিছু খাবেন না।

আরও পড়ুন: জানেন কি সকালে এক কোয়া রসুন খেলে ৮ রোগ কাছেও ঘেঁষবে না…

Exit mobile version