Site icon The News Nest

কোমরের পেছনের মেদ জমছে? ঝপ করে কমিয়ে ফেলুন এই ব্যায়ামগুলির সাহায্যে

fat

পেটের দুই পাশে ও কোমরের পিছনের দিকে মেদ জমেছে? কীভাবে কমাবেন ভেবে পাচ্ছেন না? চিন্তা করবেন না। শরীরের এই অংশের মেদ কমানোর জন্যও রয়েছে বেশ কয়েকটি সহজ ব্যায়াম। সেগুলি নিয়মিত করলেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

প্রথমে জেনে নেওয়া যাক শরীরের এই অংশে কেন মেদ জন্মায় –
১। হাইপো থাইরয়েডের কারণে মেটাবলিজম রেট কমে যাওয়ার ফলে

২। শারীরিক পরিশ্রম কম করলে বা না করলে

৩। ফ্যাট, সুগার ও ক্যালোরি সম্পন্ন খাবার বেশি খাওয়ার কারণে

৪। অতিরিক্ত মাত্রায় কর্টিজল হরমোনের কারণে

৫। অনিয়মিত ঘুমের কারণে।

এই সমস্যাগুলির কারণে তৈরি মেদ কমানো যায় এই ব্যায়ামগুলির সাহায্যে –

রাশিয়ান টুইস্ট –

এই ক্ষেত্রে টুইস্ট করতে হয় তবে বসে। প্রথমে মাটিতে বসতে হবে। তার পর ৪৫ ডিগ্রি হেলে যেতে হবে তার পর দুই পা ভাঁজ করতে হবে। এই অবস্থায় মাটি থেকে পা তুলে রাখতে হবে। এ বার কোমরের উপরের অংশ টুইস্ট করতে হবে হাত দু’টি এক সঙ্গে। অর্থাৎ এক বার বাঁ দিক তার পর ডান দিক ঘুরতে হবে। পা তুলে করতে না পারলে প্রথম প্রথম পা মাটিতে ভাঁজ করা অবস্থায় রেখেও করা যাবে। এটি ২০ বার করতে হবে।

বাই সাইকেল ক্রাঞ্চেস –


প্রথমে মাটিতে শুতে হবে। এর পর দুই পা ভাঁজ করতে হবে। এ বার মাথা পিঠসমেত মাটি থেকে তুলতে হবে। এর পর মাথার পেছনে দুই হাত রেখে শরীর ডান বাঁয়ে ঘোরাতে হবে। সঙ্গে পা সাইকেল চালানোর মতো চালনা করতে হবে। মনে রাখতে হবে ডান দিকে বেঁকলে বাঁ পা লম্বা হবে, বাঁ দিকে বেঁকলে ডান পা লম্বা হবে। এই ভাবে ২০ বার করতে হবে।

উড চপার্স –


দুই পা অল্প ফাঁক করে দাঁড়িয়ে হাঁটু সামান্য ভেঙে এই ব্যায়াম করতে হয়। এর জন্য দুই হাত এক সঙ্গে করে ডান দিকের কান বরাবর ওপর থেকে বাঁ দিকের নীচে কোমরের পাশ পর্যন্ত ঘুরিয়ে আনতে হবে। নীচে আনার সময় ডান পায়ের হাঁটু ঘুরিয়ে সামান্য ভাঁজ হবে। ঠিক যেন কুড়ুল দিয়ে কাঠ কাটার ভঙ্গি। এই ভাবে ২০ বার টানা করার পর উলটো দিকে একই ভাবে ২০ বার করতে হবে।

Exit mobile version