Site icon The News Nest

করোনার প্রকোপ কমতে অন্তত দু’‌বছর সময় লাগবে, আশংকা বাড়িয়ে মন্তব্য WHO প্রধানের

কবে কমবে মারণ এই করোনা ভাইরাসের প্রকোপ?‌ গোটা বিশ্বের মনে এখন এই একটাই প্রশ্ন। কারণ এখনও আবিষ্কার হয়নি করোনার প্রতিষেধক। রাশিয়া ভ্যাকসিন নিয়ে আসার দাবি জানালেও, তাতে এখনও মান্যতা দেয়নি ‘‌হু’ বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যেই উদ্বেগ বাড়িয়ে ‘‌হু’র প্রধান টেড্রস আধানম ঘিব্রেসুস শুক্রবার জানালেন, ‘‌হু’ (WHO) আশা করছে করোনার প্রকোপ কমতে অন্তত দু’‌বছর সময় লাগবে। কারণ গত শতাব্দীতে অর্থাৎ ১৯১৮ সালে গোটা বিশ্বে আতংক ছড়ানো স্প্যানিশ ফ্লুর স্থায়িত্বও ছিল অন্তত দু’‌বছর।‌

আরও পড়ুন: যোগীর ইউপির তুলনায় মমতার বাংলায় বেকারত্ব কম, বলছে রিপোর্ট

টেডরোস বলেন যে বিশ্বায়নের ফলে যেমন দ্রুত করোনা ছড়িয়েছে কিন্তু সবাই একসঙ্গে চেষ্টা করলে দুই বছরের মধ্যে একে সামলে ফেলা সম্ভব। হু-এর এমার্জেন্সিস প্রধান মাইকেল রায়ান বলেন যে ১৯১৮ সালের মহামারী তিনটি ঢেউয়ে এসেছিল,এবং দ্বিতীয় দফায় যখন ১৯১৮ সালের শীতে এটি মাথা চাড়া দিয়ে ওঠে, ,সেটা সবচেয়ে ভয়ঙ্কর ছিল। কিন্তু এই ভাইরাসের ক্ষেত্রে সেরকম প্যাটার্ন দেখা যাচ্ছে না বলে জানান।

তিনি বলেন যে করোনাভাইরাস ঢেউয়ে আসবে এমন ইঙ্গিত এখনও পাওয়া যায়নি। তিনি বলেন যে অনেক মহামারী ভাইরাস শেষ পর্যন্ত একটি নির্দিষ্ট মরশুমে আসে। কিন্তু করোনার গতিপথ এখনও সেই দিকে নয় বলেই তিনি জানান। এখনও পর্যন্ত গোটা বিশ্বে করোনায় প্রাণ হারিয়েছেন প্রায় ৮ লক্ষ মানুষ। আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৩০ লক্ষ।

আরও পড়ুন: মাস্ক-গ্লাভস-থার্মাল গান, ভোটের জন্যে নতুন নির্দেশিকা নির্বাচন কমিশনের!

Exit mobile version