Site icon The News Nest

করোনা প্রতিরোধে এবার মোবাইল বিধিও জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(‘হু’)

PRC 144686768

ওয়েব ডেস্ক: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা যত বাড়ছে, ততই বজ্রআঁটুনি হচ্ছে সতর্কতার দিকটি। করোনাভাইরাস ঠেকাতে ইতোমধ্যেই জনবহুল এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( হু )।সম্প্রতি ‘হু’-এর সঙ্গে যুক্ত চিকিৎসকরা নিজের মোবাইলটির দিকও খেয়াল রাখতে বলছেন! মোবাইল থেকে করোনা ছড়ায় না ঠিকই, তবে করোনা-ঠেকাতে মোবাইল পরিষ্কারের একটা ভূমিকা রয়েছে বলেই দাবি ‘হু’-এর সঙ্গে যুক্ত চিকিৎসকদের।

বিশেষজ্ঞদের মতে, প্রায় সারা ক্ষণই হাতে ধরা থাকে মোবাইল। অথচ, মোবাইলের গায়ে ও কভারে অনেক নোংরা থাকে। বার বার হাত দেওয়ার ফলে সেই সব আণুবীক্ষণিক জীবাণু হাতের তালুতে লেগে যায়। ঘন ঘন হাত ধোওয়ার কথা বললেও মোবাইল ছোঁয়ার পর পরই হাত পরিষ্কার করা বাস্তবিক পক্ষে সম্ভব নয়। তাই মোবাইল হাতে লাগলে তা থেকে ত্বকে কিছুটা জীবাণু যায়ই। তবে সবচেয়ে বড় বিষয়টি হল করোনা যেহেতু হাঁচি-কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়ায়, আর আমাদের হাতে সারা ক্ষণই মোবাইল থাকে। তাই রাস্তাঘাটে বেরলে নিকটবর্তী কারও হাঁচি-কাশির ড্রপলেট মোবাইলের গায়েও পড়ে। তাই এই করোনা-ত্রাসের সময়ে অবশ্যই এই ছোটখাটো বিষয়গুলিতেও যত্নবান হতে হবে।

আরও পড়ুন: Corona Update: বিশ্বে মৃত ছাড়াল ৭০০০, দেশে আক্রান্ত বেড়ে ১৩৭, এবার পরীক্ষা বেসরকারি ল্যাবেও

এই উদ্বেগজনক পরিস্থিতি একাধিক সচেতনা মূলক পদক্ষেপের পাশাপাশি নিজের মোবাইল ফোনটিকেও সুরক্ষিত রাখুন। কিন্তু কীভাবে সুরক্ষিত রাখবেন। তারজন্য রইল ১০টি টিপস.

১. প্রয়োজন না পড়লে ব্যাগ থেকে মোবাইল বার করার দরকার নেই। কথা বলতে ও টেক্সট করতে মোবাইল ব্যবহার করে আবার ঢুকিয়ে রাখুন ব্যাগে

২. ফোন ধরার আগে এবং পরে হাত ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। অথবা বারবার স্যানিটাইজার ব্যবহার করুন।

৩. অপনার ফোনে স্ক্রিন গার্ড আছে কিনা সেটা নিশ্চিত করুন।

৪. মোবাইল ফোন পরিষ্কারের জন্য স্পিরিট মাইক্রোফাইবার কাপড়ে দিয়ে পরিষ্কার করুন। অথবা অ্যালকোহল দিয়ে মোবাইল ফোন পরিষ্কার করুন।

৫. শুধু মোবাইলের স্ক্রিনই নয় মোবাইলের বাইরের পিছনের দিকটিও একই ভাবে পরিষ্কার করতে হবে।

৬. ইয়ারবাড দিয়ে চার্জ দেওয়ার জায়গা এবং পিছনের স্পিকার ফাল করে পরিষ্কার করতে হবে।

৭. প্লাস্টিক এবং সিলিকনের ব্যাক কভার ফোনে থাকলে সেটি খুলে নিয়ে গরম জলে ডিশ ওয়াশার দিয়ে পরিষ্কার করুন। তারপর সেটা সম্পূর্ণ শুকিয়ে নিয়ে মোবাইলে ফিট করুন।

৮. আর চামড়ার কভার থাকলে জীবাণু নিরোধক সলিউশন েদওয়া টিসু দিয়ে মোবাইল কভার পরিষ্কার করে নিন।

৯. ফোন সরাসরি কানের কাছে আনার থেেক বিরত থাকুন, কথা বলার জন্য যতটা সম্ভব ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করুন

১০. ফোন এবং কভার পরিষ্কার হয়ে গেলে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর সেগুলি একসঙ্গে রাখুন। এবং মোবাইল ফোনের সুইচ অন করুন।

 

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

Exit mobile version