Site icon The News Nest

নোবেল জয়ী মালালা এখন অক্সফোর্ড গ্র্যাজুয়েট

আরও পড়ুন : শান্তিতে নোবেল পুরস্কারজয়ী পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (গ্র্যাজুয়েট) ডিগ্রি অর্জন করেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন বলে নিজেই টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

আরও পড়ুন : দাম বেড়েছে মারাত্মক, বানর পিছু ১ লাখ ইউয়ান, করোনা টিকা তৈরিতে ব্যাপক চাপে চিন

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ১৯ জুন নিজের অক্সফোর্ড থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন হওয়ার খবর টুইটারে দুটি ছবিসহ পোস্ট করেছেন ২২ বছর বয়সী মালালা। সেখানে দেখা গেছে, পরিবারের ঘনিষ্ঠজনদের সঙ্গে ঘরোয়াভাবেই কেক কেটে স্নাতক হওয়ার আনন্দ উদ্‌যাপন করছেন তিনি।

অক্সফোর্ড থেকে স্নাতক শেষ করার আনন্দ নিজের পরিবারের সঙ্গে ভাগ করে নিয়েছে মালালা। টুইটারে দুটি ছবি পোস্ট করেছেন তিনি, যার প্রথমটিতে তাকে কেক মাখিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় এবং অন্যটিতে পরিবারের সঙ্গে কেক কাটার দৃশ্য। ফলাফল হাতে পেয়েই মালালা টুইটার পোস্টে লেখেন, আমি জানি না সামনে কী হবে। আপাতত, নেটফ্লিক্স, বই পড়া এবং ঘুম নিয়েই আছি।

২০১২ সালের ৯ অক্টোবর স্কুলে যাওয়ার সময় পাকিস্তানে নারীশিক্ষার বিরোধী তালেবান ১৩ বছর বয়সী মালালা ইউসুফজাইকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল। গুলি বিঁধেছিল তার মাথায়। আন্তর্জাতিক খবর মাধ্যমে ফলাও করে ছাপা হয় সেই খবর। প্রচারের আলো এসে পড়ে কিশোরী মালালার ওপর। বর্বরোচিত হামলায় সর্বত্র নিন্দার ঝড় ওঠে। উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশে নিয়ে যাওয়া হয় আহত কিশোরীকে। সেখানে বাঁচা-মরার লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হন মালালা।

আরও পড়ুন : পাত্তাই দিল না দিল্লিকে, ভারতীয় এলাকা নিয়ে নেপালের মানচিত্র বিলে অনুমোদন রাষ্ট্রপতির

Exit mobile version