Site icon The News Nest

সুশাসন! চার বছরে দেশে ৩৩৯৯টি সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে, সংসদে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

riots

কেন্দ্রীয় সরকার মঙ্গলবার সংসদে জানিয়েছে যে ভারতে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত ৩,৩৯৯টি সাম্প্রদায়িক বা ধর্মীয় দাঙ্গার ঘটনা প্রত্যক্ষ ঘটেছে। কংগ্রেস সাংসদ শশী থারুর এবং বিজেপি সাংসদ চন্দ্র প্রকাশ জোশীর করা প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এই তথ্য প্রকাশ করেছেন। সাংসদরা জানতে চেয়েছিলেন যে সরকার সাম্প্রতিক বছরগুলিতে দেশে সংঘটিত দাঙ্গা এবং গণধোলাইয়ের রেকর্ড বজায় রেখেছে কি না। তার প্রেক্ষিতে বিশদ তথ্য তুলে ধরেন মন্ত্রী।

২০১৬ থেকে ২০২০– কেন্দ্রে মোদী জমানার এই পাঁচ বছরে দেশজুড়ে ২,৭৬,২৭৩টি দাঙ্গার ঘটনা ঘটেছে। যার মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গা প্রায় ৩৪০০টি।

আরও পড়ুন: Accident: আনন্দ বদলে গেল বিষাদে, বিয়েবাড়ি যাওয়ার পথে বাস দুর্ঘটনায় মৃত অন্তত ৭

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) প্রতিবেদনকে উদ্ধৃত করে রাই বলেছেন ২০২০ সালে ৮৫৭টি সাম্প্রদায়িক বা ধর্মীয় দাঙ্গার মামলা নথিভুক্ত করা হয়েছিল। ২০১৯ সালে সেই সংখ্যাটা ছিল ৪৩৮, ২০১৮ সালে ৫১২টি, ২০১৭ সালে ৭২৩টি এবং ২০১৬ সালে ৮৬৯টি সম্প্রদায়িক দাঙ্গা হয়েছিল দেশে।

এর পাশাপাশি তিনি লিখিত উত্তরে মন্ত্রী আরও জানান, ২০২০ সালে ৫১ হাজার ৬০৬টি, ২০১৯ সালে ৪৫ হাজার ৯৮৫টি, ২০১৮ সালে ৫৭ হাজার ৮২৮টি, ২০১৭ সালে ৫৮,৮৮০টি এবং ২০১৬ সালে ৬১ হাজার ৯৭৪টি দাঙ্গার মামলা নথিভুক্ত করা হয়েছিল। মন্ত্রী যোগ করেন যে এনসিআরবি গণপিটুনি সম্পর্কিত কোনও পৃথক তথ্য সংরক্ষণ করে না।

আরও পড়ুন: Uttar Pradesh: দলিত নির্যাতনে শীর্ষে যোগীরাজ্যই, কবুল মোদী সরকারের

Exit mobile version