Site icon The News Nest

Noida Twin Towers: ৩৫০০ কেজি বিস্ফোরক দিয়ে ৯ সেকেন্ডে গুঁড়িয়ে দেওয়া হবে ‘টুইন টাওয়ার’? কিন্তু কেন

noida scaled

দীর্ঘ আইনি লড়াই শেষে আগামী ২৮ অগস্ট দিল্লির অদূরে নয়ডার সেই টুইন টাওয়ার ভেঙে (Noida Twin Tower Demolition) ফেলা হবে। সুপারটেক কোম্পানির তৈরি টুইন টাওয়ার বেআইনিভাবে তৈরি বলে অভিযোগ।

দু’টি টাওয়ারের একটির নাম অ্যাপেক্স, অন্যটি সিয়েন। অ্যাপেক্স টাওয়ারের উচ্চতা ১০২ মিটার। অন্যটির উচ্চতা ৯২ মিটার। দু’টি টাওয়ার মিলিয়ে মোট ১০০০ ফ্ল্যাট রয়েছে। এই ‘টুইন টাওয়ার’ ঘিরে বিতর্ক অনেক পুরনো। সেই বিতর্ককেই মাটিতে মিশিয়ে দিয়ে আনা হয়েছে ৩৫০০ কেজি বিস্ফোরক।

এই দুই গগনচুম্বীর পেটে ঠেসে ভরা হয়েছে বিস্ফোরক। ৪৬ জন ইঞ্জিনিয়ার ১২ ঘণ্টা কাজ করছেন। প্রতিটি পদক্ষেপের নজরদারির জন্য লাগানো হয়েছে ৩০০ সিসিটিভি ক্যামেরা। নিরাপত্তার জন্য ৫০০ পুলিশকর্মীকে মোতায়েন করা হয়েছে। নয়ডা প্রশাসন সূত্রে খবর, রবিবার টুইন টাওয়ার ধ্বংসের দিন ২০ মিনিটের জন্য বন্ধ রাখা হবে দ্য নয়ডা-গ্রেটার নয়ডা এক্সপ্রেসওয়ে। দু’দিনের জন্য আশপাশের টাওয়ারগুলি থেকে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেওয়া হবে।

টুইন টাওয়ার ভেঙে ফেলার কাজ যৌথভাবে করবে মুম্বইয়ের এডিফিস ইঞ্জিনিয়ারিং ও তাদের দক্ষিণ আফ্রিকার অংশীদার সংস্থা জেট ডেমোলিশন। বিস্ফোরণের পর মিনিট দশেক সময় লাগবে বাতাসের ধূলিকণা মাটিতে মিশতে। এই দুটি কোম্পানি যৌথভাবে এর আগে তেলেঙ্গানার সচিবালয় ও কেন্দ্রীয় কারাগার এবং গুজরাতের পুরনো মোতেরা স্টেডিয়ামে অবৈধ আবাসিক কমপ্লেক্স ভাঙার কাজ করেছে।

আরও পড়ুন: Himachal Pradesh: হড়পা বান ও ধসে বিপর্যস্ত হিমাচলে! হুড়মুড়িয়ে ভেঙে পড়ল রেলসেতু, মৃত ৩

৪০ তোলার টুইন টাওয়ার নিয়ে এলাকাবাসীর অভিযোগ সেটি এমনভাবে তৈরি হয়েছে যে তাদের দিনের পর দিন আলো-বাতাস থেকে বঞ্চিত হতে হচ্ছে। ন্যাশনাল বিল্ডিং কোড (এনবিসি) বলছে, একটি টাওয়ার থেকে আর একটির দূরত্ব কমপক্ষে ১৬ মিটার হওয়ার উচিত। কিন্তু নয়ডার এই টুইন টাওয়ারের ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি। দু’টি টাওয়ারের মধ্যে দূরত্ব ৯ মিটারেরও কম। ২০১২-তে বিষয়টি ইলাহাবাদ হাই কোর্টে ওঠে। ২০১৪ সালে হাই কোর্ট জানায়, এই নির্মাণ অবৈধ। অতএব ভেঙে ফেলতে হবে। শুধু তাই নয়, যাঁরা ফ্ল্যাট কিনেছিলেন এই দুই টাওয়ারে, তাঁদের ১৪ শতাংশ সুদ সমেত টাকা ফেরত দিতে হবে।

এর পরই মামলাটি পৌঁছয় সুপ্রিম কোর্টে। ২০২১-এ সুপ্রিম কোর্ট ইলাহাবাদ হাই কোর্টের রায়কে বহাল রাখে। ২০২২-এর ১২ অগস্ট সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, ২৮ অগস্টে টুইন টাওয়ার ভেঙে ফেলতে হবে।

আরও পড়ুন: হৃদ্‌রোগে মৃত্যু বিজেপি নেত্রী তথা অভিনেত্রী সোনালি ফোগতের

Exit mobile version