Site icon The News Nest

BJP: গোয়ায় প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ ৮ বিধায়ক হাতে তুললেন পদ্ম, রাহুলের ‘ভারত জোড়ো’-র মধ্যেই ভাঙন

bjp tmc 1

প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত এবং বিরোধী দলের নেতা মাইকেল লোবো সহ গোয়ার ৮ কংগ্রেস বিধায়ক আজ বিজেপিতে যোগ দেবেন। এর জেরে গোয়ায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা নেমে দাঁড়াবে তিনে। আজকে সকালেই দিগম্বর কামাত, মাইকেল লোবোরা গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের সঙ্গে দেখা করেন। এদিকে নিয়ম অনুযায়ী কংগ্রেসের দুই তৃতীয়াংশের বেশি বিধায়ক দল ছাড়ায় তাঁদের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রযোজ্য হবে না।

এর আগেই গোয়ায় কংগ্রেস ভাঙিয়ে দলবদলের টোপ দেওয়ার অভিযোগ ওঠে বিজেপির (BJP) বিরুদ্ধে। সেই সময় জানা যায় বিধায়ক ভাঙাতে ৪০ কোটি টাকার প্রস্তাব দিয়েছে গেরুয়া শিবির। এই অভিযোগ করেছিলেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি গিরীশ চডঙ্কর। তিনি বলেন, ‘বিভিন্ন শিল্পপতি ও কয়লা মাফিয়াদের দিয়ে ফোন করানো হচ্ছে কংগ্রেস বিধায়কদের।’ এরপরই গতকাল ৮ জন বিধায়ক কংগ্রেস ত্যাগ করলেন বলে জানা যাচ্ছে।

গোয়ায় বিধায়ক কেনাবেচা নতুন কিছুি নয়। পার্শ্ববর্তী রাজ্য মহারাষ্ট্র দখলের পরই বিজেপির নজর ছিল গোয়ার উপর। এই মুহূর্তে গোয়ায় শাসক দল বিজেপি। কিন্তু একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় মহারাষ্ট্রবাদী গোমন্তর পার্টির সমর্থন নিতে হচ্ছিল তাঁদের। বিজেপি বিধানসভায় নিজেদের শক্তি আরও বাড়িয়ে নিতে চাইছে। তাই কংগ্রেসের গোটা পরিষদীয় দলটিকেই নিজেদের দলে নেওয়ার চেষ্টায় ছিল বিজেপি। এমনটাই অভিযোগ করে কংগ্রেস।

আরও পড়ুন: ডিভাইডারে ধাক্কা মারল মার্সিডিজ, দুর্ঘটনায় মৃত্যু টাটার প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির

উল্লেখ্য, এর আগে জুলাই মাসেও গোয়ায় কংগ্রেস বিধায়কদের দলবদল নিয়ে গুঞ্জন শোনা গিয়েছিল। সূত্রের খবর, দিগম্বর কামাত এনিয়ে দিল্লিতে নেতাদের সঙ্গে আলোচনাও সেরে রেখেছিলেন। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার ব্যাপারে তিনি গেরুয়া নেতাদের সঙ্গে দেখাও করেছিলেন। এই আবহে আশ্বাস দেওয়া হয়েছিল যে দল ভেঙে বিজেপিতে যোগ দেওয়া বিধায়কদের মধ্যে ২ জনকে ক্যাবিনেট মন্ত্রী করা হবে। সূত্রের খবর, গত ৯ জুলাই রাতে একটি হোটেলে জড়ো হয়ে পরেরদিন বিজেপিতে যোগ দেওয়ার পরিকল্পনা ছিল তাঁদের। কংগ্রেসের মধ্যে ব্যাপারটা জানাজানি হয়ে যায়। এর জেরে একাধিক বিধায়ক আর সাহস করে এগোতে চাননি।

তবে জুলাইতে সেই সংকট মোচন করলে সেপ্টেম্বরে ব্যর্থ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। ‘বিদ্রোহী’ আট বিধায়ককে সেবার বুঝিয়ে শুনিয়ে দলে রাখতে সক্ষম হয়েছিল কংগ্রেস। তবে সেপ্টেম্বর আসতে আসতে ফের কংগ্রেসের হাত ছাড়ার সিদ্ধান্ত নেন সেই আট বিধায়ক। এই আবহে আজকে সকালে কংগ্রেসের আট বিধায়ক দেখা করেন প্রমোদ সাওয়ান্তের সঙ্গে। সূত্রের খবর, আজই বিজেপিতে নাম লেখাবেন আট বিধায়ক।

আরও পড়ুন: Secunderabad: বাইকের শোরুম থেকে আগুন ছড়িয়ে পড়ল হোটেলে, অগ্নিদগ্ধ হয়ে আট জনের মৃত্যু

Exit mobile version