Site icon The News Nest

Afghanistan: কাবুল থেকে জোড়া বিমানে ফিরলেন ৮৭ ভারতীয়, রবিবারই ফেরার আশা আরও ৩০০ জনের

kabul 1 scaled

গতকালই ৮৭ জনকে ভারতীয়কে নিয়ে কাবুল (Kabul) থেকে বিমান রওনা হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তাজিকিস্তানের রাজধানী দুশানবে ও কাতারের দোহা হয়ে ভারতের মাটিতে আজ ফিরল সেই বিমান। ভারতীয় বায়ুসেনার (IAF) আরও একটি বিমান ইতিমধ্যেই কাবুল থেকে রওনা হয়েছে বলে জানা যাচ্ছে। তৃতীয় বিমানে রয়েছে ১৬৮ জন যাত্রী, যাঁর মধ্যে ১০৭ জন ভারতীয়। কাবুল থেকে দিল্লির দিকে আসছে সেটি।

আফগানিস্তানের বিভিন্ন শহরে হাজার খানেক ভারতীয় এখনও আটকে রয়েছেন। এঁদের মধ্যে ৩০০ জনকে রবিবারই দেশে ফেরানো হতে পারে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর।

আরও পড়ুন: সোনিয়ার ডাকা বৈঠকের কেন্দ্রবিন্দুতে মমতাই! জেনে নিন থাকছেন আর কারা ?

রবিবার দিল্লি বিমানবন্দরে নামা দু’টি বিমানের কোনওটিই অবশ্য আফগানিস্তান থেকে ওড়েনি। একটি বিমান ভারতীয়দের নিয়ে রওনা হয় তাজিকিস্তানের রাজধানী দশানবে থেকে। অন্য বিমানটি কাতারের রাজধানী দোহা থেকে। কাবুল থেকে ওই দুই বিমানবন্দরে ভারতীয়দের নিয়ে আসা হয় ভারতীয় সেনাবাহিনীর বিশেষ বিমান ও গাড়িতে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারতীয়দের সঙ্গে নেপালের দুই নাগরিকও দিল্লি ফিরেছেন।

রবিবার ভারতীয়দের ফেরার খবর টুইটারে জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। শনিবার গভীর রাতে নেটমাধ্যমে তিনি লিখেছিলেন, ‘আফগানিস্তান থেকে ভারতীয়দের নিয়ে ঘরে ফিরছি। এয়ার ইন্ডিয়া ১৯৫৬ ইতিমধ্যেই ৮৭ জন ভারতীয়কে তাজিকিস্তান থেকে দিল্লির উদ্দেশে রওনা হয়েছে। ভারতীয়দের নিয়ে আরও বেশ কয়েকটি বিমান দেশে ফিরতে চলেছে।’ পরে আরও বেশ কয়েকটি টুইটে ভারতীয়দের রওনা হওয়া এবং বিমানে ওঠার বিশদ তথ্য দেন অরিন্দম। তাঁর শেয়ার করা একটি ভিডিয়ো ক্লিপে দেখা যায় বিমানে উঠে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিচ্ছেন ভারতীয়রা।

তবে দিল্লিতে পৌঁছলেও এখনই ঘরে ফেরা হবে না এই ভারতীয়দের। করোনা পরীক্ষা করার পর রিপোর্ট আসা পর্যন্ত তাঁদের অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: বাল্মিকীর সঙ্গে তালিবানের তুলনা! উর্দু কবি মুনাওয়ার রানার বিরুদ্ধে দায়ের এফআইআর

Exit mobile version