Site icon The News Nest

Agnipath বিহার! অল্পের জন্য প্রাণে বাঁচলেন BJP বিধায়ক, বাতিল ২২টি ট্রেন

agnipath scaled

সেনাবাহিনীতে নিয়োগ সংক্রান্ত কেন্দ্রের নতুন প্রকল্প অগ্নিপথের বিরুদ্ধে বিক্ষোভের জেরে উত্তাল বিহার। একাধিক রেল স্টেশন অবরোধ করে ট্রেনে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা। পাশাপাশি সড়কপথ অবরোধ করে বাসেও ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ উঠছে। এই পরিস্থিতিতে ২২ টি ট্রেন বাতিল করার কথা জানালো ইস্ট সেন্ট্রাল রেলওয়ে। দানাপুর ডিভিশনে আরও ছয়টি ট্রেনের রুট বদল করা হয়েছে।

বিক্ষোভকারীদের রোষের মুখে বিজেপিও। নওয়াদার আটুয়া রোডে অবস্থিত বিজেপির একটি পার্টি অফিসে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। এই নওয়াদাতে বিজেপি বিধায়ক অরুণা দেবীর গাড়ি ভাঙচুর করা হয়। নওয়াদাতে বিজেপির অফিসে ঢুকে তাণ্ডব চালানোর অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। জানা গেছে অফিসের ভেতরে থাকা প্রায় তিনশোর বেশি চেয়ার ও অন্যান্য জিনিস ভাঙচুর করে তাতে আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। অফিসের বেশ কিছু নথি পুড়ে গেছে বলে জানা গেছে।

আরও পড়ুন: PM Kisan Scheme: পিএম কিষাণের জন্য আবেদন করেছিলেন? এটা না করলে দ্বাদশ কিস্তির টাকা পাবেন না

সোমবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সশস্ত্র বাহিনীতে চার বছরের চাকরির জন্য অগ্নিপথ নিয়োগ প্রকল্প চালু করেছেন। এর আওতায় ৯০ দিনের মধ্যে প্রায় ৪৬ হাজার যুবককে নিয়োগ করা হবে ( যাদের বয়স ১৭.৫ থেকে ২১ বছর)। এই চার বছরের মধ্যে ছ মাস তাদের দেওয়া হবে প্রশিক্ষণ। প্রশিক্ষণের পর তাদের বাহিনীতে নিয়োগ করা হবে।

চারবছর বাদে এই ৪৫ হাজারের মধ্যে থেকে মাত্র ২৫ শতাংশকে রেগুলার ক্যাডারে অন্তর্ভুক্ত করা হবে। চাকরির মেয়াদ বেড়ে হবে ১৫ বছর। তবে এদের কাউকে অফিসার পদমর্যায় নিয়োগ করা হবে না (non-officer ranks)। মাসিক বেতন হবে ৩০ হাজার থেকে ৪০ হাজার। অবসরে মিলবে না পেনসন। যারা রেগুলার ক্যাডারের অন্তর্ভুক্ত হবে না তাদের এককালীন ১১ লক্ষ থেকে ১২ লক্ষ টাকার প্যাকেজ দেওয়া হবে। এরা আর কোনও সব সুযোগ-সুবিধা পাবে না।

আরও পড়ুন: জীবনদায়ী ওষুধের পর দ্বিগুণ দাম বাড়ল রক্তের, এক বোতল কিনতে কত খরচ হবে জানুন

 

 

Exit mobile version