Site icon The News Nest

Baba Ramdev: ‘পোশাক না পরলেও মহিলাদের সুন্দর লাগে!’ নিম্নরুচির রসিকতা যোগগুরু রামদেবের

ramdev 2

নতুন বিতর্কে জড়ালেন স্বঘোষিত ‘যোগগুরু’ রামদেব। তাঁর বিরুদ্ধে অভিযোগ, মহিলাদের সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছেন তিনি।

থানের এক অনুষ্ঠানে তিনি বলেছেন, পোশাক ছাড়াও মেয়েদের দেখতে ভালো লাগে! কোথায় বললেন রামদেব এই কথা? যেখানে-সেখানে নয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের ডেপুটি চিফ মিনিস্টার দেবেন্দ্র ফড়নবীশের স্ত্রী অমৃতা ফড়নবীশ এবং লোকসভা সাংসদ শ্রীকান্ত শিন্ডে, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের ছেলে।  ফলে, বিষয়টি নিয়ে হইচই পড়ে গিয়েছে। এ সংক্রান্ত একটি ভিডিয়োও ভাইরাল হয়েছে।

যৌথ ভাবে পতঞ্জলি যোগপীঠ এবং মুম্বই মহিলা পতঞ্জলি যোগা সমিতি আয়োজিত অনুষ্ঠান যোগা সায়েন্স ক্যাম্পে বাবা রামদেব এই বক্তব্য রেখেছেন বলে জানা গিয়েছে। অনুষ্ঠানে যোগা করার জন্য মেয়েরা নির্দিষ্ট পোশাক পরে এসেছিলেন। যোগার পরে মহিলাদের নিয়েই একটি সাধারণ বৈঠক আয়োজিত হওয়ার কথা ছিল। সেই বৈঠকে উপস্থিত থাকার জন্য মেয়েদের শাড়ি আনতে বলা হয়েছিল। কিন্তু, যোগা ট্রেনিংয়ের ঠিক পরেই দ্রুত ওই সাধারণ বৈঠকটি শুরু হয়ে গিয়েছিল। যোগা ট্রেনিং সেশনটি ছিল একটু সকালের দিকেই। এই সেশন শেষ হতে না হতেই পরের সেশনে ঢুকে গিয়েছিলেন আয়োজকেরা। ফলে, মেয়েরা ব্যায়ামের পোশাক বদলে নিয়ে শাড়ি পরার সময় পাননি।

আরও পড়ুন: Jama Masjid: মসজিদ প্রণয়ীর সঙ্গে দেখা বা টিকটক বানানোর জায়গা নয়, মেয়েদের একা প্রবেশে নিষেধাজ্ঞা

এরই প্রেক্ষিতে রামদেব বলেন, আপনারা শাড়ি পরতে পারেননি বলে চিন্তার কিছু নেই। বাড়ি যাবেন আর শাড়ি পরে নেবেন। এখানে থেমে গেলেও হয়তো চলত। কিন্তু তা না করে এর পরেও রামদেব বলে চলেন– শাড়িতে (শাড়ি পরলে) মেয়েদের দেখতে বেশ সুন্দর লাগে, তবে অমৃতা ফড়নবীশের মতো মহিলাদের সালওয়ার স্যুটেও দেখতে বেশ লাগে। আর বোমা আসে এর ঠিক পরেই– রামদেব এর পরই বলে ফেলেন, ‘তবে কোনও কিছু না পরলেও মেয়েদের দেখতে ভালো লাগে’! তাঁর বক্তব্যের শেষ অংশ নিয়েই সাড়া পড়ে যায়।

এরপরই রামদেবের বিরুদ্ধে নোটিস জারি করে মহারাষ্ট্র রাজ্য মহিলা কমিশন।  রামদেবের কাছে ব্যাখ্যা চেয়েছে মহারাষ্ট্রের রাজ্য মহিলা কমিশন। জবাব দেওয়ার জন্য তাঁকে তিন দিন সময় দিয়েছে কমিশন।

মহারাষ্ট্র বিধান পরিষদের ডেপুটি চেয়ারম্যান নীলম গোরও বাবা রামদেবের বিতর্কিত মন্তব্যের নিন্দা করেছেন। তিনি বলেন, এটা নারীদের প্রতি তাদের বিকৃত মানসিকতা প্রকাশ করে। তিনি বলেন, “বাবা রামদেব যেখানে যোগব্যায়ামের মাধ্যমে সমাজের সংযম ও স্বাস্থ্যের কথা বলেন, সেখানে মহিলাদের প্রতি তাঁর এমন নোংরা মনোভাব, কোনভাবেই সমর্থনযোগ্য নয়”।

আরও পড়ুন: Birth Certificate : বার্থ সার্টিফিকেট না থাকলে মিলবে না চাকরি, ভোটাধিকার!

Exit mobile version