Site icon The News Nest

BJP’s Presidential Nominee: তালিকায় ৩ নাম, তবে এগিয়ে ‘তামিলনাড়ুর সুষমা স্বরাজ’

BJPs Presidential Nominee

গত রাষ্ট্রপতি নির্বাচনে (presidential poll ) রামনাথ কোবিন্দকে দাঁড় করিয়ে সকলকে চমকে দিয়েছিল বিজেপি শীর্ষ নেতৃত্ব। দলীয় সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, প্রার্থীর ব্যাপারে অন্যান্য দলের সঙ্গে আলোচনায় কোনও সমাধানসূত্র পাওয়া না গেলে কেন্দ্রীয় নেতৃত্ব দুটি রাস্তা খোলা রাখছে। রামনাথ কোবিন্দকেই (Ramnath Kovind) দ্বিতীয়বারের জন্য প্রার্থী করবে। দ্বিতীয় রাস্তা হল, নতুন কাউকে দাঁড় করানো। সেই তালিকায় নাম রয়েছে তিনজনের। কর্নাটকের রাজ্যপাল (Guv) তথা দলিত নেতা থাওয়ার চাঁদ গেহলট, তেলেঙ্গানার রাজ্যপাল তামিলসাই সুন্দরাজন এবং লোকসভার প্রাক্তন স্পিকার (Speaker) সুমিত্রা মহাজন।

আর ৩ জনের মধ্যে এগিয়ে তেলেঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সৌন্দর্যরাজন (Tamilisai Soundararajan)। শোনা যাচ্ছে, ‘তামিলনাড়ুর সুষমা স্বরাজ’ নামে পরিচিত ৬১ বছরের বিজেপি নেত্রীকে বেছে নেওয়ার পক্ষে সায় রয়েছে দলের অনেকেরই। ২০১৯ সাল থেকে তেলেঙ্গানার রাজ্যপাল পদে রয়েছেন তিনি। কংগ্রেস নেতা কুমারী অনন্তনের মেয়ে বর্ষীয়ান এই বিজেপি নেত্রী। বরাবরই অনুবাদের পারদর্শিতা ও বাক পারদর্শিতার জন্য পরিচিত সৌন্দর্যরাজনকেই দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য বাছতে চাইছে এনডিএ, এমনই গুঞ্জন ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন: PM Kisan Scheme: পিএম কিষাণের জন্য আবেদন করেছিলেন? এটা না করলে দ্বাদশ কিস্তির টাকা পাবেন না

আসলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা ভেবে এগোতে চাইছে বিজেপি ও অন্যান্য সব দল। হিন্দি বনাম তামিল ভাষা বিতর্কের কথা মাথায় রেখে দক্ষিণ থেকেই প্রার্থী বেছে ‘মাস্টারস্ট্রোক’ দিতেই পারে গেরুয়া শিবির, মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। আলোচনায় উঠে আসছে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ কিংবা ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল ও আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মুর নামও।

আসলে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটসংখ্যার নিরিখে বিজেপি (BJP) ও তার জোটসঙ্গী এনডিএ-র ভোটের চেয়ে সম্মিলিত বিরোধীদের ভোটসংখ্যা বেশি রয়েছে। বিরোধীদের থেকে দুই শতাংশ ভোট কম রয়েছে বিজেপির। বিজেডি ও ওয়াইএসআর কংগ্রেস বিজেপির ‘বন্ধু’ দল বলা চলে। এই দুই দলের ভোট বিজেপির ঝুলিতে এলে এগিয়ে যাবে তারা।

বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে, বিরোধীদের আপ্রাণ বোঝাতে, যাতে তারা প্রার্থী না দেয়। যদি বিরোধী শিবিরকে কোনওভাবেই রাজি করানো না যায়, তাহলে বিজেপি নেতৃত্ব এমন একজনকে দাঁড় করাবে যাতে সংখ্যাগরিষ্ঠ ভোট তাদের দলে প্রার্থীর পক্ষেই পড়ে। যা হয়েছিল কালামের ক্ষেত্রে। সূত্রে পাওয়া খবর উদ্ধৃত করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিরোধীদের সঙ্গে আগামীদিনে কথা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। রাজি না হলে ট্রাম্পকার্ড। উল্লেখ্য, রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৮ জুলাই।

আরও পড়ুন: জীবনদায়ী ওষুধের পর দ্বিগুণ দাম বাড়ল রক্তের, এক বোতল কিনতে কত খরচ হবে জানুন

 

 

Exit mobile version