Site icon The News Nest

প্রথম ৫ লক্ষ Tourist Visa দেওয়া হবে বিনামূল্যে : নির্মলা সীতারামন

taj mahal

Taj Mahal front view reflected on the reflection pool, an ivory-white marble mausoleum on the south bank of the Yamuna river in Agra, Uttar Pradesh, India. One of the seven wonders of the world.

বড়সড় চমক দিলেন অর্থমন্ত্রী। করোনা পরবর্তী পরিস্থিতিতে দেশের পর্যটন শিল্পকে দ্রুত চাঙ্গা করতে এটি নির্মলার উদ্যোগ বলে মনে করা হচ্ছে।করোনা পরিস্থিতিতে বর্তমানে থমকে আন্তর্জাতিক পর্যটক যাতায়াত। কিন্তু ধীরে ধীরে কমছে দ্বিতীয় ওয়েভের প্রভাব। ফলে শীঘ্রই আবার টুরিস্ট ভিসা (Tourist Visa) ইস্যু করা শুরু হবে। আর তাই নিয়েই বড়সড় চমক দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সোমবার তিনি বলেন, ‘আন্তর্জাতিক যাতায়াত আবার শুরু হওয়ার পর যে প্রথম ৫ লক্ষ বিদেশি পর্যটক ভারতে আসার আবেদন করবেন, তাঁদের কোনও ভিসার ফি (Tourist Visa No Charge) দিতে হবে না।’ অর্থাৎ ভারতে বেড়াতে আসতে ভিসার চার্জ দিতে হবে না বিদেশি পর্যটকদের। করোনা পরবর্তী পরিস্থিতিতে দেশের পর্যটন শিল্পকে দ্রুত চাঙ্গা করতে এটি নির্মলার উদ্যোগ বলে মনে করা হচ্ছে।এই নীতি জারি থাকবে আগামী ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। তবে, তার মধ্যেই ৫ লক্ষ ভিসার প্রদান করা হলে, সেই পর্যন্তই কেন্দ্রের এই অফার কার্যকর হবে।

আরও পড়ুন: ‘মুম্বই হামলার শহিদ হেমন্ত কারকারে দেশভক্ত নন’, প্রজ্ঞা ঠাকুরের মন্তব্যে বিতর্ক তুঙ্গে

‘একজন টুরিস্ট একবারই এই সুবিধা পাবেন,’ জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।করোনায় ঝিমিয়ে পড়া পর্যটনকে চাঙ্গা করতে সোমবার একগুচ্ছ আর্থিক দাওয়াই দিল কেন্দ্রীয় সরকার। তারই অংশ হিসাবে রেজিস্টার্ড টুরিস্ট গাইড ও ট্র্যাভেল সংস্থাদের আর্থিক সাহায্যের ঘোষণা করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।করোনা পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে টুরিজম ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তি ও সংস্থাগুলিকে ব্যবসায়িক বা ব্যক্তিগত ঋণ দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

১০০% গ্যারান্টি-সহ প্রতি স্থানীয়, লাইসেন্সপ্রাপ্ত টুরিস্ট গাইডদের ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। অন্যদিকে ট্র্যাভেল ও টুরিজম সংস্থার ক্ষেত্রে ঋণের উর্ধ্বসীমা দশ লক্ষ টাকা। স্কিমের সুবিধা পাবেন : ১. রাজ্য ও কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের রেজিস্টার্ড প্রায় ১০,৭০০ আঞ্চলিক টুরিস্ট গাউডরা। ২. কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত ৯০৪ টি ট্র্যাভেল অ্যান্ড টুরিজম সংস্থা।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীর, লাদাখ ভারতের বাইরে! মানচিত্র বিতর্কে বিপাকে টুইটার

Exit mobile version