Site icon The News Nest

CoWIN Registration : ১ জানুয়ারি থেকেই নাম নথিভুক্ত ১৫ থেকে ১৮ বছর বয়সীদের, জানুন পদ্ধতি

cowin

নতুন বছরে শুরু হচ্ছে ছোটদের টিকাকরণ (Vaccination For Children)। আপাতত ১৫ থেকে ১৮ বছর বয়সীরাই করোনা টিকা পাবেন। তবে কীভাবে সেই টিকাকরণ প্রক্রিয়া চলবে, তা নিয়ে বেশ কিছু সংশয়, প্রশ্ন রয়েই গিয়েছে। এবার ধীরে ধীরে সেই সংশয়ই দূর করছে কেন্দ্র। সোমবার কো-উইন (Co-WIN) প্ল্যাটফর্মের প্রধান ডঃ আরএস শর্মা জানান, ১ জানুয়ারি থেকেই ১৫ থেকে ১৮ বছর বয়সীরা কো-উইন প্ল্যাটফর্মে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে।

তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে শুরু হবে রেজিস্ট্রেশন। বহু পড়ুয়ার আধার কার্ড (Aadhaar Card) নেই। আবার অন্যান্য পরিচয়পত্রও নেই। সে কথা মাথায় রেখে ১৫-১৮ বছর বয়সিদের নাম রেজিস্ট্রেশনের জন্য স্টুডেন্ট আই কার্ড (Student ID Card) বা স্কুল সার্টিফিকেটে ব্যবহার করার ব্যবস্থা রেখেছে অ্যাপ কর্তৃপক্ষ। জানা গিয়েছে, দশম শ্রেণির আইডি কার্ড (10th I-Card)-কেই পরিচয়পত্র হিসাবে গণ্য করা হবে। এছাড়া যাদের কাছে আধার কার্ড আছে, তারা সেই আধার নম্বর দিতেও নাম নথিভুক্ত করতে পারবেন।

আরও পড়ুন: ফের ভেঙে পড়ল বায়ুসেনার ‘ফ্লাইং কফিন’ মিগ-২১ যুদ্ধবিমান, মৃত্যু পাইলটের

প্রাথমিক তথ্য অনুযায়ী, কো-উইন প্ল্যাটফর্মে ছোটদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া, প্রাপ্তবয়স্কদের নাম নথিভুক্ত করার মতোই হবে। একই সঙ্গে রাখা হচ্ছে ওয়াক-ইন রেজিস্ট্রেশনের সুযোগও। এক্ষেত্রে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে প্রয়োজনীয় নথি পেশ করলেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের নাম কো-উইন প্ল্যাটফর্মে নথিভুক্ত করে নেওয়া হবে এবং উপলব্ধ স্লট অনুযায়ী করোনা টিকা দেওয়া হবে।উল্লেখ্য, ৩ জানুয়ারি থেকে ছোটদের টিকাকরণ শুরু হচ্ছে দেশে।

১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের পাশাপাশি আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধারাও প্রিকশন ডোজ় পাবেন। ষাটোর্ধ্ব ব্যক্তি ও যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তারাও এই প্রিকশন ডোজ় নিতে পারবেন। তারাও একইভাবে কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করতে পারবেন।

আরও পড়ুন: ২৮৪ কোটি! ইতিহাসে সব চেয়ে বেশি নগদ উদ্ধার, ধৃত কানপুরের সেই ব্যবসায়ী

 

 

Exit mobile version