Site icon The News Nest

Covid-19: আজ থেকেই বাজারে এসে গেল ন্যাজাল ভ্যাকসিন, কোথায় পাবেন জানুন

Nasal vaccine

ভয় ধরাচ্ছে করোনার নতুন উপরূপ ‘বিএফ.৭’ (Covid-19)। এই পরিস্থিতিতে সংক্রমণ মোকাবিলায় ভারত বায়োটেকের নাকে নেওয়ার টিকাকে (ন্যাজাল ভ্যাকসিন) ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। এই প্রতিষেধককে যুক্ত করা হয়েছে ‘কোউইন অ্যাপে।’ শুক্রবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়।

বলা হচ্ছে, ওমিক্রনের মতো স্ট্রেনের দাপট রুখতে সক্ষম এই ভ্যাকসিন। পাশাপাশি নতুন করে কোভিডবিধিও (COVID-19) জারি করতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। কো-উইন (CoWin) ওয়েবসাইটের মাধ্যমে মিলবে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া।

আরও পড়ুন: Accident: উত্তর সিকিমে দুর্ঘটনার কবলে ট্রাক, নিহত ১৬ জওয়ান, গুরুতর আহত ৪

এর আগে কোভিড টিকা হিসেবে কো-ভ্যাক্সিন তৈরি করেছিল ভারত বায়োটেক। বিশ্বের দরবারে এই টিকাকে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। এবার সেই ভারত বায়োটেকই কো-ভ্যাক্সিনের বুস্টার ডোজ হিসেবে আনল ন্যাজাল স্প্রে। দাবি, নাকের ভিতর দিয়ে ফুসফুসে ভাইরাসের গতি রোধ করবে ন্যাজাল ড্রপ। সূচবিহীন টিকা নেওয়া যাবে এই ভ্যাকসিন। ১৮ বছরের বেশি বয়সিরাই আপাতত তৃতীয় ডোজ হিসেবে তা নিতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

তবে যন্ত্রণাহীন ন্যাজাল স্প্রে-র দাম কত হবে, তা এখনও জানা যায়নি। সংস্থার তরফে দাম এখনও ঠিক হয়নি বলে খবর। প্রথমে বেসরকারি হাসপাতালে গাঁটের কড়ি খরচ করে এই ভ্যাকসিন পাবেন দেশবাসী। পরে তা সরকারি হাসপাতালে মিলতে পারে।

আরও পড়ুন: Smriti Irani: গেরুয়া বিকিনিতে ব়্যাম্প ওয়াক করছেন স্মৃতি ইরানি! ‘বেশরম’ বিতর্কে নয়া টুইস্ট

Exit mobile version